শিরোনাম
চাঁদপুরের ৪০ গ্রামে আজ ঈদ
প্রকাশ : ১৫ জুন ২০১৮, ১০:০৩
চাঁদপুরের ৪০ গ্রামে আজ ঈদ
চাঁদপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

চাঁদপুরের হাজীগঞ্জ, ফরিদগঞ্জ ও পার্শ্ববর্তী উপজেলার ৪০ গ্রামে আজ শুক্রবার আগাম ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। গতকাল বৃহস্পতিবার রাত ১০টায় আগাম ঈদ উদযাপন রীতি চালুকারী সাদ্রা গ্রামের দরবার শরীফের মরহুম পীর হযরত মাওলানা ইসহাক (রহ.) এর ছেলে মাওলানা মো. জাকারিয়া চৌধুরী বিষয়টি নিশ্চিত করেন।


১৯৩২ সাল থেকে সাদ্রা দরবার শরীফের পীর সাহেব আরব দেশের সাথে মিল রেখে আগাম রোজা, ঈদুল ফিতর ও ঈদুল আযহা উদযাপনের নিয়ম চালু করেন।


হাজীগঞ্জ উপজেলার সমেশপুর গ্রামের বাসিন্দা তানজিমুল ইসলাম মামুন জানান, রাত ১০টার পরে সমেশপুর মসজিদ থেকে ঈদুল ফিতর উদযাপন এবং জামায়াতের সময়সূচী মাইকে ঘোষণা করা হয়। প্রথম জামায়াত সমেশপুর ঈদগা মাঠে শুক্রবার সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। একই সময় আরেকটি ঈদ জামায়াত অনুষ্ঠিত হবে সাদ্রা দরবার শরীফের ঈদগা মাঠে। বাকী ঈদের জামায়াতগুলোও ১০টার পরে ১১টার মধ্যে অনুষ্ঠিত হবে।


বর্তমান পীর মাওলানা জাকারিয়া চৌধুরী (মাদানী হুজুর) জানান, মরহুম পীর ইসহাক (রহ.) এর সময় থেকে বিশে^র যে কোন দেশে শাওয়াল মাসের চাঁদ দেখাগেলে এবং নির্ভরযোগ্য তথ্যে তা নিশ্চিত হলে ঈদ উদযাপন করা হয়েছে। এবারও ইন্দোনেশিয়া ও মালয়শিয়ায় চাঁদ দেখা যাওয়ার সংবাদ নিশ্চিত হয়ে আমরা ঈদুল ফিতর উদযান এর ঘোষণা দিয়েছে। ইনশাআল্লাহ পূর্বের মতো ৪০ গ্রামসহ দেশের অন্যান্য জেলার মধ্যে সিলেজ, রাজশাহী, পটুয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর ও লক্ষীপুর জেলার রামগঞ্জ উপজেলার কয়েকটি গ্রামে ঈদুল ফিতর উদযাপন হবে।


চাঁদপুরে আগাম ঈদুল আযহা পালিত হবে যে সব গ্রামে: হাজীগঞ্জ উপজেলার সাদ্রা, সমেশপুর, অলিপুর, বলাখাল, মনিহার, জাকনী, প্রতাবপুর, বাসারা, ফরিদগঞ্জ উপজেলার: লক্ষ্মীপুর, কামতা, গল্লাক, ভুলাচোঁ, সোনাচোঁ, উভারামপুর, উটতলি, মুন্সিরহাট, কাইতাড়া, মূলপাড়া, বদরপুর, আইটপাড়া, সুরঙ্গচাইল, বালিথুবা, পাইকপাড়া, নূরপুর, সাচনমেঘ, শোল্লা, হাঁসা, গোবিন্দপুর, মতলব উপজেলার দশানী, মোহনপুর, পাঁচানী এবং কচুয়াসহ শাহরাস্তি উপজেলার কয়েকটি গ্রামের অংশ বিশেষ।


বিবার্তা/ফয়েজ/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com