শিরোনাম
প্রতিদিন ১০ হাজার রোজাদারের ইফতার যেখানে
প্রকাশ : ২০ মে ২০১৮, ২১:১৩
প্রতিদিন ১০ হাজার রোজাদারের ইফতার যেখানে
সাতক্ষীরা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

প্রতিদিন গড়ে ১০ হাজার রোজাদারের ইফতার। যেখানে নেই ফকির, মিসকিন, ধনী, গরীব- এমন কোনো ভেদাভেদ। সওয়াব হাসিলের আশায় দূর দূরান্ত থেকে ইফতারের উদ্দেশ্যে রোজাদাররা ছুটে আসেন নলতা শরীফ প্রাঙ্গনে।


সাতক্ষীরার কালীগঞ্জ উপজেলার নলতা শরীফ। স্থানীয় স্বনামধন্য পীর প্রয়াত হযরত শাহ্ সুফি খান বাহাদুর আহছানউল্লার (রহ.) স্মৃতি বিজড়িত এই নলতা শরীফ।


দিন দিন বাড়ছে এই শরীফের ইফতার মাহফিলের পরিধি। আয়োজকেদের দাবি, এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ইফতার মাহফিল।


১৯৫০ সাল থেকে প্রতিবছর রমজানের শুরু থেকে শেষ দিন পর্যন্ত নলতা শরীফ রওজা চত্বরে ইফতার মাহফিলের আয়োজন করা হয়। রমজান মাসব্যাপী এ ইফতার মাহফিলের আয়োজন করতেন খান বাহাদুর আহছানউল্লা (রহ.)। পরবর্তীতে তার মৃত্যুর পরও মিশন কর্তৃপক্ষ এই ইফতার মাহফিলকে অব্যাহত রেখেছেন।


নলতা কেন্দ্রীয় আহছানিয়া মিশনের ব্যবস্থাপনায় ও নলতা শরীফের খাদেম আলহাজ্ব আনছারউদ্দিন আহমেদের তত্বাবধানে এই ইফতারের আয়োজনের করা হয়।


দেশের বিভিন্ন প্রান্ত থেকে ধর্মপ্রাণ মুসল্লীরা ইফতারের জন্য আসেন এখানে। বৃষ্টি থেকে রক্ষার জন্য অস্থায়ীভাবে টিনের বিশাল ছাউনি নির্মাণ করা হয়েছে। ইফতার বিতরণ ও তদারকির জন্য রয়েছে ৪ শতাধিক স্বেচ্ছাসেবক।


ইফতারি সামগ্রীর মধ্যে রয়েছে খেজুর, ছোলা, সিংড়া, ফিরনি, চিড়া, কলা ও ডিম। প্রতিদিন ৪টি গ্রুপে ৪০০ স্বেচ্ছাসেবক কাজ করছেন। বিকেল ৪টার পর থেকে ইফতার বণ্টন শুরু হয়।


নলতা কেন্দ্রীয় আহছানিয়া মিশন এর যুগ্ম-সম্পাদক সাইদুর রহমান জানান, ক্রমান্বয়ে ইফতারের পরিধি বাড়ছে। নতুন মসজিদটা নির্মাণ হয়ে গেলে ওখানে ২০ হাজার মানুষের বসার স্থান হবে। বর্তমানে অস্থায়ীভাবে টিন ও বাশ দিয়ে ছাউনি করা হয়েছে। প্রতিদিন ইফতারের আগে দেশ ও জাতির মঙ্গল কামনায় এখানে বিশেষ মোনাজাত করা হয়।


বিবার্তা/রহমান/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com