শিরোনাম
কুয়াকাটার সৈকতে পড়ে আছে তিমির মরদেহ
প্রকাশ : ১৯ মে ২০১৮, ১৬:৪১
কুয়াকাটার সৈকতে পড়ে আছে তিমির মরদেহ
কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বঙ্গোপসাগর থেকে ভেসে আসা বিশালাকৃতির একটি তিমির মৃতদেহ পড়ে আছে পর্যটন কেন্দ্র কুয়াকাটার সৈকতে। এটি প্রায় ৪৫ ফুট লম্বা এবং ২০ ফুট প্রশস্ত। ভরা জোয়ারের সময় কুয়াকাটা রিজার্ভ ফরেষ্ট এলাকায় সৈকতে ভেসে আসে আটকা পড়ে এই মরদেহ।


শনিবার সকালের দিকে স্থানীয় জেলে ও পর্যটকদের তিমিটি নজরে পড়ে। জেলেদের ধারণা, গভীর সমুদ্রে অন্তত ১৫ দিন আগে এটি মারা গেছে।


সামুদ্রিক জীববৈচিত্র সংরক্ষণকারী গবেষণা প্রতিষ্ঠান ওয়াইল্ডলাইফ কনজার্ভেশন সোসাইটির মেরিন এডুকেশন অ্যান্ড ট্রেনিং কোর্ডিনেটর ফারহানা আখতার জানান, এটি ব্রিডিস তিমি বা বেলিন তিমি। এদের দাঁত থাকে না। এর বদলে ছাঁকনির মত অংশ থাকে। যার মাধ্যমে এরা পানি থেকে ছোট ছোট মাছ ও চিংড়ি জাতীয় প্রাণি খেয়ে বাঁচে।


এরা সাধারণত ৪০ থেকে ৫০ ফুটের মত লম্বা হয়ে থাকে। কালো থেকে ধূসর বর্ণের এই তিমির পেটের দিকটা অনেকটা হালকা ক্রিম রংয়ের। এদের মাথাটি খাটো ও চওড়া এবং মাথায় তিনটি সমান্তরাল খাঁজ থাকে। যা দিয়ে সহজেই এদের আলাদা করা যায়।


এরা সাধারণত ১২ বছর বয়স থেকে বাচ্চা জন্ম দিতে পারে। বাংলাদেশের জল সীমানায় সোয়াচ-অব-নো গ্রাউন্ড এলাকায় এদেরকে সচরাচর দেখা যায়।



উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. কামরুল ইসলাম জানান, এ খবর শোনার পরপরই ঘটনাস্থলে তাদের লোক পাঠিয়েছেন। তিমি বন্যপ্রানীর মধ্যে পরে। বন্যপ্রানী সংরক্ষণে জেলা ও উপজেলায় কমিটিও রয়েছে।


বিচ ম্যানেজমেন্ট কমিটির সদস্য সচিব ও কলাপাড়া উপজেলা নির্বাহী অফিসার মো. তানভীর রহমান জানান, মৃত তিমিটিকে পর্যটকদের জন্য কোনোভাবে সংরক্ষণ করা যায় কি-না সেটি দেখা হচ্ছে।


বিবার্তা/উত্তম/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com