ধলাই নদীতে ভাঙন, ক্ষয়ক্ষতির আশঙ্কা
প্রকাশ : ১০ মে ২০১৮, ১৬:০২
ধলাই নদীতে ভাঙন, ক্ষয়ক্ষতির আশঙ্কা
মৌলভীবাজার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কয়েকদিনের টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় ধলাই নদীর বাঁধ ভেঙ্গে গেছে। এছাড়াও লক্ষীপুর গ্রাম এলাকার আউশের বীজতলা, রাজনগর, কমলগঞ্জ, শ্রীমঙ্গল ও সদর উপজেলার বিভিন্ন এলাকায় ৭৬ হেক্টর ফসল ডুবে গেছে।


মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের দেয়া তথ্য মতে, কুলাউড়া মনু রেলব্রিজ ও চাঁদনীঘাট পয়েন্টে বিপদসীমার ২ সেন্টিমিটার এবং চাঁদনীঘাট পয়েন্টে বিপদসীমার ১ দশমিক ৮৫ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।


এছাড়া কমলগঞ্জের ধলাই সেতু এলাকায় বিপদ সীমার ২৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে পানি। ফলে বিভিন্ন স্থানে ভাঙন শুরু হয়েছে।


এছাড়াও ঝুঁকিতে রয়েছে ধলাই নদের প্রতিরক্ষা বাঁধের আরো ১৫টি স্থান।



মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রামেন্দ্র চক্রবর্তী বিবার্তাকে জানান, মনু ও ধলাই নদীতে পানি বিপদসীমার উপরে আছে তবে বৃষ্টি বন্ধ হলেই পানি দ্রুত নেমে যাবে। তিনি আরো জানান, ভারতে বৃষ্টি বন্ধ না হলে রাতে আরো পানি বাড়তে পারে।


জেলা কৃষি অধিদফতর সূত্র জানায়, হঠাৎ পানি বাড়ার কারণে জেলার রাজনগরে ৫০ হেক্টর, কমলগঞ্জ ৮ হেক্টর, শ্রীমঙ্গলে ১০ হেক্টর এবং সদর উপজেলার বিভিন্ন এলাকায় ৮ হেক্টর ফসল প্লাবিত হয়েছে।


রাজনগরের কৃষি কর্মকর্তা আজিজুল হক বিবার্তাকে জানান, ধলাই নদীর পানি বাড়ায় তা লাঘাটা ছড়ায় ঢুকে গেছে এতে খাস-ইসলামপুর ও প্রেমনগরে ৫০ হেক্টর ফসল প্লাবিত হয়েছে।


মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের সার্ভেয়ার আব্দুল আউয়াল বিবার্তাকে জানান, পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় বৃহস্পতিবার দুপুর থেকে ঠাকুরের বাজার এলাকায় প্রতিরক্ষা বাঁধে ভাঙন দেখা দেয়।


বিবার্তা/আরিফ/নুর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com