শিরোনাম
দুর্নীতির অভিযোগে সাতক্ষীরার কালিগঞ্জ থানার ওসি বদলি
প্রকাশ : ২৬ এপ্রিল ২০১৮, ০০:১৭
দুর্নীতির অভিযোগে সাতক্ষীরার কালিগঞ্জ থানার ওসি বদলি
অভিযুক্ত ওসি সুবির দত্ত
সাতক্ষীরা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দুর্নীতির অভিযোগে সাতক্ষীরার কালিগঞ্জ থানার ওসি সুবীর দত্তকে স্টান্ড রিলিজ করে বাংলাদেশ রেলওয়ে পুলিশে বদলি করা হয়েছে। তার বিরুদ্ধে ব্যাপক অনিয়ন ও দুর্নীতির অভিযোগ ওঠার পর পুলিশের হেডকোয়ার্টার থেকে বদলির আদেশ আসে।


২০১৭ সালের ১১ নভেম্বর সুবীর দত্ত কালিগঞ্জ থানায় অফিসার ইনচার্জ হিসাবে যোগদান করার পর তার বিরুদ্ধে নানা অভিযোগ ওঠে। উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতিসহ একাধিক ব্যক্তি তার বিরুদ্ধে নানা অনিয়ম, দুর্নীতি, স্বেচ্ছাচারিতার অভিযোগ করেন। মামলার ভয় দেখিয়ে ব্যবসায়ী থেকে শুরু করে দিন মজুরকেও চাঁদার টাকা দিতে বাধ্য করতো বলে অভিযোগ তাদের।


কালিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা শেখ ওয়াহেদুজ্জামান বলেন, ওসি সুবীর দত্ত কোটি কোটি টাকা অবৈধভাবে উপার্জন করেছে। কোনোভাবেই তাকে দমিয়ে রাখা যাচ্ছিল না। ফলে স্বরাষ্ট্রমন্ত্রী, আইজিপি ও ডিআইজি, এনএসআই, ডিজিএফআই, এফএসসহ সরকারের গুরুত্বপুর্ণ দফতরে আমি অভিযোগ করি।


মৌতলা ইউনিয়ন পরিষদের সদস্য মো. ডালিমও স্বরাস্ট্রমন্ত্রী, আইজিপি ও ডিআইজিসহ বিভিন্ন দফতরে সুবীর দত্তের বিরুদ্ধে অভিযোগ করেন।


এসব অভিযোগের প্রেক্ষিতে সাতক্ষীরা পুলিশ সুপারের কার্যালয় থেকে তাকে নিয়ে একাধিক তদন্ত হয়। একপর্যায়ে থানার উপ-পরিদর্শক প্রকাশ ও ইস্রাফিলকে ক্লোজড করা হয়ে। কিন্তু বিতর্কিত ওসি সুবীর দত্তসহ জড়িতদের অপসারণে দাবি অব্যাহত থাকায় গত মঙ্গলবার তাকে স্টান্ড রিলিজ করা হয়।


ওই রাতেই কালিগঞ্জ থানার পরিদর্শক (তদন্ত) রাজীব হোসেন ওসি হিসেবে দায়িত্ব পান।


জানা গেছে, থানা অফিসার ইনচার্জ কালিগঞ্জ থানায় (১১/১১/২০১৭) যোগদানের পর থেকে এলাকার নিরীহ মানুষদের তুলে নিয়ে মোটা অংকের টাকা নিয়ে ছেড়ে দেয়া, সন্ত্রাসীদের পরিবর্তে জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতাদের ধরে মিথ্যা মামলায় জেলে পাঠানো, সাংবাদিককে খেয়ে ফেলার হুমকি দেয়ার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।


অভিযোগ আছে, ওসি সুবীর অবৈধ ও অনৈতিকভাবে থানা এলাকার প্রায় তিন শতাধিক ধনী ব্যক্তিকে বাড়ি থেকে তুলে নিয়ে নিজের বাসায় রেখে চাপ দিয়ে লাখ লাখ টাকা আদায় করতো। এমনিভাবে কালিগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক এস.এম নাসির উদ্দীনের বিরুদ্ধে মিথ্যা মামলা দেয় বলে অভিযোগ পাওয়া যায়। এসব অভিযোগের সাথে ভুক্তভোগীদের নামের তালিকাও গণমাধ্যমে প্রকাশিত হয়েছে একাধিকবার।


তবে, অভিযুক্ত ওসি সুবির দত্ত দাবি করেন, তার বিরুদ্ধে আনা অভিযোগগুলোর বেশির ভাগই মিথ্যা। তার সময়ে কালিগঞ্জে ব্যাপক হারে অপরাধ হ্রাস পেয়েছিল। অপরাধ করতে না পেরে অপরাধীরা তার বিরুদ্ধে নানা অভিযোগ তোলে। বদলি সরকারি চাকরিতে একটা নিয়মিত বিষয়। তারই অংশ হিসেবে তাকে বদলি করা হয়েছে।


বিবার্তা/রহমান/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com