শিরোনাম
চুয়াডাঙ্গায় ১০ হেক্টর জমির গম ব্লাষ্ট রোগে আক্রান্ত
প্রকাশ : ১৩ মার্চ ২০১৮, ১২:১৬
চুয়াডাঙ্গায় ১০ হেক্টর জমির গম ব্লাষ্ট রোগে আক্রান্ত
চুয়াডাঙ্গা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

চুয়াডাঙ্গায় নেক ব্লাষ্ট ও হেড ব্লাষ্ট ছত্রাক জনিত রোগে আক্রান্ত হচ্ছে গম ক্ষেত। ১০ হেক্টর জমির গম নেক ব্লাষ্ট ও হেড ব্লাষ্ট রোগে আক্রান্ত হয়েছে। প্রতিদিন নতুন নতুন গম ক্ষেত এ রোগে আক্রান্ত হচ্ছে। যার ফলে কৃষকেরা গম চাষ থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে।


কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, চুয়াডাঙ্গা জেলার চারটি উপজেলায় ৬৭০ হেক্টর জমিতে গমের চাষ হচ্ছে। চুয়াডাঙ্গা সদর উপজেলায় ২৯ হেক্টর, আলমডাঙ্গা উপজেলায় ৩৮৯ হেক্টর, দামুড়হুদা উপজেলায় ২১২ হেক্টর ও জীবননগর উপজেলায় ৪০ হেক্টর জমিতে গম চাষ হচ্ছে।


জান যায়, গত দুই বছর গমে ব্লাষ্ট রোগ দেখা দেয়ায় এ ব্যাপারে জনসচেতনা গড়তে উঠান বৈঠক, লিফলেট বিলিসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছিল। কৃষকদের মাঝে গম বিজ বিক্রি বন্ধ রাখতে ডিলার ও ব্যবসায়িদেরও নির্দেশ দেওয়া হয়েছে।


গত দুই বছরে জেলায় গম চাষ কয়েক গুণ হ্রাস পেয়েছে। কৃষকেরা মাঠে যে গম চাষ করছে তা নিজেদের উদ্যোগে।


কৃষি সম্প্রসারণ অধিদফতর আরও জানায়, এক সপ্তাহ আগে জেলায় বৃষ্টি হয়েছে। বৃষ্টি ও দিনের বেলা গরম আর রাতে ঠান্ডা পড়ায় গম নেক ব্লাষ্ট ও হেড ব্লাষ্ট ছত্রাক জনিত রোগে আক্রান্ত হচ্ছে। নেক ব্লাষ্ট গমের কান্ডে কালো আকার ধারণ করে গমের ফল পড়ে যায়। আর হেড ব্লাষ্ট ছত্রাক গমের শীষের উপরের অংশ থেকে শুকাতে শুরু করে নিচের অংশ পর্যন্ত শুকিয়ে যায়। জেলায় ১০ হেক্টর জমির গম ব্লাষ্ট রোগে আক্রান্ত হয়েছে।


কৃষকরা বলছেন, গম চাষ করছি বাড়ির খাবারের জন্য। কারণ দেশী গমের আটায় তৈরি খাবার ভাল হয়। গমের শীষ শুকিয় যাওয়ায় গম চিটে হচ্ছে। ব্লাষ্ট রোগে আক্রান্ত হওয়ায় এমনটি হচ্ছে।


বিবার্তা/সালেকিন/নুর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com