ঝিনাইদহের সবচেয়ে বড় গরু ৩৫ মণের মহারাজ
প্রকাশ : ১৪ জুন ২০২৪, ১৮:১৬
ঝিনাইদহের সবচেয়ে বড় গরু ৩৫ মণের মহারাজ
ঝিনাইদহ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দেখতে রীতিমতো দৈত্যাকার । মহারাজকে গত ৩ বছর ধরে লালন-পালন করছেন ঝিনাইদহের মহেশপুর উপজেলার গোপালপুর গ্রামের কবির হোসেন। রাজার মতো যত্নে বড় করেছেন বলে নাম দিয়েছেন মহারাজ । তিনি দাবি করেন জেলার মধ্যে সবচেয়ে বড় গরু মহারাজ ।


জানা যায়, কবির হোসেন পেশায় একজন ব্যবসায়ী। শখের বসে গরু পালন করেন। তিন বছর আগে একটি গাভী থেকে এই মহারাজ জন্ম নেয়। এটা হলেস্টেইন-ফ্রিজিয়ান জাতের গরু। নিজের বাড়িতে কাঁচা ঘাস, খৈল, ভুসি, খড়, রাইস পলিস ইত্যাদি খাইয়ে বড় করেছেন মহারাজকে। এই গরমে দিন-রাত মিলে চারবার গোসল করানো হয় মহারাজাকে। বর্তমানে এর ওজন দাঁড়িয়েছে ৩৫ মণে।


তিনি বলেন, ঈদুল আজহায় বিক্রির জন্য প্রস্তুত করেছি ওকে। আনুমানিক ৩৫ মণ ওজন হবে গরুটির। দাম হাঁকিয়েছেন ১৫ লাখ টাকা। বিভিন্ন স্থান থেকে ব্যাপারী আসছেন গরুটি দেখতে।


স্থানীয়রা জানায়, প্রতিদিন মহারাজকে দেখতে দুর-দুরান্ত থেকে মানুষ আসছে। এরকম বড় গরু তারা আগে দেখেননি।


কবির হোসেনের ভাই আব্দুল মালেক বলেন, তার ছোট ভাই খুব কষ্ট করে গরুটি লালন-পালন করেছে। একদম সন্তানের মতো করে।


মহারাজকে দেখতে আসা কোরমান আলী নামে এক গরু ব্যাপারী বলেন, তিনি গরু ক্রয়-বিক্রয়ের ব্যবসা করেন। এলাকায় এ পর্যন্ত যা ঘুরেছি এমন মোটা গরু চোখে পড়েনি। এই গরুটির ৩৫ মণ ওজন আছে।


ঝিনাইদহ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সুব্রত কুমার ব্যানার্জী জানান, এ বছর জেলাজুড়ে প্রস্তুত রয়েছে ২ লাখ ৭৯ হাজার কোরবানির পশু। এর মধ্যে চাহিদা রয়েছে ১ লাখ ৬৮ হাজার। উদ্বৃত্ত থাকবে ১ লাখ ১১ হাজার ৫০০ পশু।


বিবার্তা/রায়হান/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com