সাভারে দক্ষিণারঞ্জন মিত্র মজুমদারের স্মরণে আলোচনা সভা
প্রকাশ : ০৮ জুন ২০২৪, ১৩:১৩
সাভারে দক্ষিণারঞ্জন মিত্র মজুমদারের স্মরণে আলোচনা সভা
সাভার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নানা আয়োজনে সাভারে খ্যাতিমান শিশুসাহিত্যিক ও লোককথার সংগ্রাহক দক্ষিণারঞ্জন মিত্র মজুমদারের স্মরণে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।


শুক্রবার (৭ জুন) বিকেলে সাভারের সিরামিক্স বাজার এলাকায় এ আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্বোধন করেন সাভারের তেঁতুলঝোড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ ফখরুল আলম সমর।


আলোচনা সভায় বক্তারা বলেন, সর্বকালের অন্যতম শ্রেষ্ঠ নাম দক্ষিণারঞ্জন মিত্র মজুমদার। একাধারে লোকসাহিত্যের সংগ্রাহক, ছড়াকার, চিত্রশিল্পী, দারুশিল্পী এবং কিশোর কথাকার হিসেবেও দক্ষিণারঞ্জন মিত্র মজুমদার বিশেষ অবদান রেখে গেছেন। বস্তুত তার হাত ধরেই বাঙালি কিশোর শিক্ষার্থীরা সাহিত্যের অন্তলোকে প্রবেশ করে প্রথম শব্দশিল্পের আস্বাদ লাভ করে।


‘ঠাকুরমার ঝুলি’ শীর্ষক অবিস্মরণীয় গ্রন্থের জন্যই বাঙালি পাঠকসমাজে সমধিক পরিচিত দক্ষিণারঞ্জন মিত্র মজুমদার। শিশুসাহিত্যে তার ভূমিকার কথা স্মরণ করে এ কথা আজ নিঃসন্দেহে বলা যায় যে হাজার বছরের বাংলাদেশ যে-সব সূর্যসন্তান বাঙালি জাতিকে উপহার দিয়েছে, সাভারের দক্ষিণারঞ্জন মিত্র মজুমদার তাদের মধ্যে অন্যতম।


১৮৭৭ সালের ১৫ এপ্রিল (১২৮৪ বঙ্গাব্দের ২ বৈশাখ) ঢাকা জেলার অন্তর্গত সাভারের উলাইল গ্রামের সম্ভ্রান্ত মিত্র মজুমদার বংশে দক্ষিণারঞ্জন মিত্র মজুমদার জন্মগ্রহণ করেন। দক্ষিণারঞ্জনের পরিবারের আদি বাস ছিল বরিশালের বাকলা মহকুমা অন্তর্গত চন্দ্রদ্বীপ গ্রামে। তার ধমনিতে প্রবাহিত ছিল প্রাচীন বাংলার রাজবংশের রক্তধারা।


অনুষ্ঠানে স্থানীয়দের পাশাপাশি সাভারের বিশিষ্টজনরা অংশগ্রহণ করেন। ভারত-বাংলাদেশ ফেন্ডশিপ সেন্টার (আইবিএফসি) আয়োজনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


বিবার্তা/শরীফুল/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com