পঞ্চগড়ের তেতুঁলিয়া দালালের দাপটে অতিষ্ঠ গ্রামবাসী
প্রকাশ : ০৩ এপ্রিল ২০২৪, ২১:১৯
পঞ্চগড়ের তেতুঁলিয়া দালালের দাপটে অতিষ্ঠ গ্রামবাসী
পঞ্চগড় প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পঞ্চগড়ের তেতুঁলিয়া উপজেলার দেবনগড় ইউনিয়নের শেখগছ, বানিয়াপাড়া, ভূট্টুজোত, পাঠানপাড়া, বাংলাচন্ডীসহ ৫টি গ্রামের মানুষ ল্যান্ডকো নামে একটি সোলার কোম্পানির ভূমি দালালের দাপটে অতিষ্ঠ হয়ে উঠেছেন বলে অভিযোগ উঠেছে।


৩ এপ্রিল, বুধবার দুপুরে গ্রামবাসীদের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে ফসলি জমিতে চাষাবাদ বন্ধ করে মাইকিং, ঘর বাড়ি ও জমির ফসল নষ্ট করে জবর দখলের পায়তারার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। মানববন্ধনে ওই ৫টি গ্রামের শতাধিক নারী পুরুষ অংশ গ্রহণ করেন।


এসময় গ্রামবাসীরা অভিযোগ করে বলেন, ল্যান্ডকো নামে একটি সোলার কোম্পানি ২০১৭ সাল থেকে সোলার প্লান্ট নির্মাণের জন্য তেতুঁলিয়া উপজেলার দেবনগড় ইউনিয়নের শেখগছসহ আশপাশের এলাকাগুলোতে জমি কেনা শুরু করে। কিন্তু কোম্পানিটি তাদের কেনা জমি ব্যতীত অন্য ফসলি জমিতে সম্প্রতি ট্রাক্টর দিয়ে চাষাবাদ করে গম, মরিচ, ভূট্টাসহ বিভিন্ন ফসল নষ্ট করে জমি জবর দখলের পাঁয়তারা শুরু করে। বর্তমানে আবারো কোম্পানির একজন দালাল গ্রামগুলোতে মাইকিং করে ঘরবাড়ি ও জমির ফসল নষ্ট করে জবর দখলের পাঁয়তারা শুরু করেছে। এঘটনার প্রতিবাদে জমি ও ফসল বাঁচাতে জেলা প্রশাসকের কাছে সুষ্ঠু বিচার দাবি করেন তারা।


মানববন্ধন শেষে জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান করেন গ্রামবাসীরা। এ সময় জেলা প্রশাসকের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবু সাইদ স্মারকলিপি গ্রহণ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন।


বিবার্তা/বিপ্লব/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com