পঞ্চগড়ে ভুয়া সাংবাদিক পরিচয়ে চাঁদাবাজি, আটক ১
প্রকাশ : ৩০ মার্চ ২০২৪, ২২:৫৬
পঞ্চগড়ে ভুয়া সাংবাদিক পরিচয়ে চাঁদাবাজি, আটক ১
পঞ্চগড় প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পঞ্চগড়ে ঢাকার সাংবাদিক পরিচয়ে এতিম খানায় চাঁদাবাজির ঘটনায় কথিত এক সাংবাদিককে আটক করে পুলিশে দিয়েছেন স্থানীয় জনগণ। এ সময় ঘটনার মূল হোতা এশিয়ান টেলিভিশনের পরিচয় বহন করা মেহদেী আসান কবীর (৩২) কৌশলে পালিয়ে গেলেও আলোকিত সকালের পরিচয় বহন করা কথিত সাংবাদিক মনিরুজ্জামান (৫৭) কে আটক করেন স্থানীয়রা।


এ ঘটনায় পঞ্চগড় সদর থাকা একটি চাঁদাবাজির মামলা দায়ের করা হয়েছে।২৯ তারিখ, শুক্রবার আইনি প্রক্রিয়া শেষে আটক সাংবাদিক মনিরুজ্জামানকে জেলা হাজতে প্রেরণ করা হয়।


ঘটনাস্থল ও পুলিশ সূত্রে জানা যায়, অফিস এস্যাইনমেন্ট নিয়ে ঢাকা থেকে এসেছেন সাংবাদিকরা। ভর করেন পঞ্চগড় সমাজ সেবা অধিদপ্তরের ডিডির ওপর। পরিচয় দিয়েছেন এশিয়ান টিভির রিপোর্টার হিসেবে। হাতে এশিয়ান টিভির বুম আর গলায় ছিল এশিয়ান টিভির আইডি কার্ড। পঞ্চগড়ের এতিমখানা নিয়ে ইতিবাচক সংবাদ পরিবেশ করবেন। সেই সুবাদে জেলা সমাজসেবা অধিদপ্তরের কর্মকর্তারা তাদের জেলা পরিষদ ডাকবাংলোতে ভিআইপি রুমে থাকার ব্যবস্থা করে দেন। এরপর শুরু হয় সমাজ সেবার অনুদান পাওয়া এতিমখানাগুলোতে চাঁদাবাজির মিশন। ঢাকা থেকে নিয়ে আসা প্রাইভেট কার নিয়ে ছুটেন একের পর এক এতিমখানায়। তাদেরকে প্রতিষ্ঠান চেনাতে সহযোগিতা করেন সমাজসেবা অধিদপ্তরের কর্মীরা।


গত বৃহস্পতিবার (২৮ মার্চ) দুপুরে পঞ্চগড় সদর উপজেলার চকলাহাট ইউনিয়নের খেনপাড়া উম্মে কুলসুম মদিনাতুল উলুম শিশু সদন ও এতিমখানার শিক্ষকের কাছে হাতিয়ে নেয় ৮ হাজার ৫০০ টাকা। এর আগে গড়িনাবাড়ি ইউনিয়নের ফুটকিবাড়ী শিশু সদন ও এতিমখানাসহ আটেয়িারী ও দেবীগঞ্জ উপজেলার একাধিক প্রতিষ্ঠান থেকে ভয়ভীতি দেখিয়ে মোটা অংঙ্কের টাকা হাতিয়ে নেয় প্রতারক চক্র। পরে তারা হাফজিাবাদ ইউনিয়নের তেলীপাড়া নেছারিয়া হাফিজিয়া মাদ্রাসাসহ জেলা শহরের মোলানী খানবাহাদুর মোকলেছুর রহমান আলিম মাদ্রাসা ও এতিমখানায় আসলে কয়েকজন মাদ্রাসা শিক্ষকের কাছে বিষয়টি সন্দেহজনক মনে হলে স্থানীয় গণমাধ্যমকর্মীদের অবগত করেন। স্থানীয় গণমাধ্যমকর্মীরা এশিয়ান টিভির অফিসে খোঁজ নিয়ে নিশ্চিত হন এরা প্রতারক। পরে স্থানীয়দের সহযোগিতায় মনিরুজ্জামানকে আটক করা হয়। এ সময় পালিয়ে যায় এশিয়ান টেলিভিশনের পরিচয় বহনকারী সাংবাদিক মেহেদী হাসান। তাদের ব্যবহৃত ভাড়ায় চালিত প্রাইভেটকারটিও আটক করা হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে আসলে তাদেরকে পুলিশের হাতে তুলে দেয়া হয়।


এ সময় জিজ্ঞাসাবাদে মনিরুজ্জামান নিজেকে দৈনিক আজকের আলোকিত সকাল পত্রিকার ভ্রাম্যমাণ প্রতিনিধি বলে দাবি করেন।অন্যদিকে মেহেদী হাসান কয়েক বছর আগে এশিয়ান টিভিতে কিছুদিন কর্মরত ছিলেন বলেও জানান তিনি।


মনিরুজ্জামানের বাড়ি নেত্রকোণা জেলার মদনপুর এলাকায় আর মেহেদী হাসানের বাড়ি নরসিংদী জেলার বেলাবো উপজেলার হোসেনপাড়া এলাকায়। মেহেদীর নেতৃত্বে তারা এভাবেই নিজেদের ঢাকার বড় সাংবাদিক পরিচয় দিয়ে প্রত্যন্ত এলাকার মানুষদেরকে ঠকিয়ে আসছেন। গত ২৫ মার্চ বিকেলে তারা পঞ্চগড়ে প্রবেশ করে। এ ঘটনায় শুক্রবার ওই দুই ব্যক্তিকে আসামি করে চাকলা হাট খেনপাড়া উম্মে কুলসুম মদিনাতুল উলুম শিশু সদন ও এতিমখানার শিক্ষক রশিদুল হক বাদি হয়ে পঞ্চগড় সদর থানায় একটি মামলা দায়ের করেন।


তিনি বলেন, তারা এসেই নিউজ করার নামে বিভিন্ন হুমকি ধামকি দিতে শুরু করেন। নিউজ করলে আমাদের সমাজসেবার বরাদ্দ বন্ধ হয়ে যাবে বলে হুমকি দেন। চাপের মুখে আমি সাড়ে ৮ হাজার টাকা দেই তাদের। পরে আমি এলাকার অন্য মাদরাসায় খবর নিয়ে জানতে পারি একইভাবে তারা অনেক জায়গায় চাঁদাবাজি করেছে। এক পর্যায়ে তাদের প্রতারণার বিষয়টি জানাজানি হলে তাদের মধ্যে একজনকে স্থানীয়রা আটক করে আরেকজন পালিয়ে যায়।


খানবাহাদুর মোকলেছুর রহমান আলিম মাদ্রাসা ও এতিমখানায় শিক্ষক ইউসুফ আলী বলেন, তারা সকালে এসে একবার পরিদর্শন করে যায়। প্রত্যেক মাদরাসায় যাওয়ার সময় তাদের সাথে সমাজসেবার একজন অফিস সহকারী ছিলেন। দুপুরে আবার তারা আসে। এ সময় তাদের উদ্দেশ্য ভালো ছিল না। এক পর্যায়ে স্থানীয় সাংবাদিকদের সহযোগিতায় তাদের আটক করা হয়। মূল হোতা পালিয়ে যায়।


এশিয়ান টিভির রংপুর ব্যুরো প্রধান বাদশা ওসমানী ও পঞ্চগড় প্রতিনিধি আকতারুজ্জামান আকতার বলেন, মেহেদী এশিয়ান টিভিরকেউ না। গত দুবছর আগে কিছুদিন চাকরি করলেও এখন কর্মরত নন। সে বিভিন্ন এলাকায় আমাদের টেলিভিশনের নাম ভাঙিয়ে চাঁদাবাজি করে যাচ্ছেন। এ বিষয়ে অমরা অফিসিয়ালভাবে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিব।


পঞ্চগড় সদর উপজেলার সমাজসেবা কর্মকর্তা লায়লা আরজুমান বলেন, আমাদের পরিচালক মহোদয়কে তারা বলেছে যে এতিমখানা নিয়ে সমাজসেবা অধিদপ্তরের ইতিবাচক নিউজ করবে। পরিচালক স্যারের নির্দেশনা পেয়ে ডিডি স্যারের নির্দেশেই আমরা তাদের থাকার ব্যবস্থা করি। পঞ্চগড় সদর উপজেলার এতিমখানাগুলোর চেনার সুবিধার্থে আমাদের একজন অফিস সহকারীকে তাদের সাথে পাঠানো হয়। কিন্তু তারা এমনটি করবে আমরা বুঝে উঠতে পারিনি। তাদের আইডি কার্ড ও কথাবার্তা সাংবাদিকসুলভ। কিন্তু এতোটা অবিশ্বাসের পরিচয় দিবে আমরা কল্পনাও করতে পারিনি।


পঞ্চগড় সমাজসেবা অধিদপ্তরের ডিডি অনিরুদ্ধ কুমার রায় বলেন, আমাদের ডিজিকেও ভুল বুঝিয়েছে তারা। তারা বলেছেন পঞ্চগড়ের এতিমখানাগুলো নিয়ে ইতিবাচক নিউজ করতে চান। ডিজি মহোদয়ের নির্দেশে আমরা তাদের থাকার ব্যবস্থা করি।


পঞ্চগড় সদর থানার অফিসার ইনচার্জ (তদন্ত) রন্জু আহম্মেদ জানান, ওই মামলায় আটক মনিরুজ্জামানকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। অপর আসামিকেও আটকের জন্য আমাদের অভিযান অব্যাহত রয়েছে। জব্দকৃত প্রাইভেট কারটি ভাড়ায় চালিত হওয়া তাকে ছেড়ে দেয়া হয়েছে বলে জানান তিনি।


বিবার্তা/বিপ্লব/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com