কুষ্টিয়ায় লালন স্মরণোৎসব পালিত
প্রকাশ : ২৪ মার্চ ২০২৪, ২০:০৯
কুষ্টিয়ায় লালন স্মরণোৎসব পালিত
কুষ্টিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

এবার উদ্বোধনের দিনেই শেষ হলো কুষ্টিয়ার ছেঁউড়িয়ার বাউল সম্রাট ফকির লালন শাহ'র আখড়া বাড়িতে বাউল সাধুদের দোল বা লালন স্মরণোৎসব। প্রতি বছর ৩দিন ধরে উৎসব চললেও এবার পবিত্র রমজান মাসের কারণে কমানো হয় উৎসবের পরিধি।


দোল পূর্ণিমার তিথি অনুযায়ী ২৪ মার্চ, রবিবার বিকেলে লালন একাডেমি মিলনায়তনে লালন স্মরণোৎসব উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া-৩ আসনের এমপি মাহবুবউল আলম হানিফ।


অনুষ্ঠানে মূল আলোচক ছিলেন গবেষক ও লেখক এ্যাড. লালিম হক।


লালন একাডেমির সভাপতি ও কুষ্টিয়া জেলা প্রশাসক মো. এহেতেশাম রেজার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য আব্দুর রউফ, জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান সদর উদ্দিন খান, সাধারণ সম্পাদক আজগর আলী এবং পুলিশ সুপার এ এইচ এম আব্দুর রাকিব।


মরমি সাধক ফকির লালন শাহ তাঁর জীবদ্দশায় শিষ্যদের নিয়ে দোল পূর্ণিমায় ছেঁউড়িয়ার কালীগঙ্গা নদীর তীরে সারা রাত ধরে তত্ত্ব কথা আলোচনা ও গান বাজনা করতেন। তাঁর মৃত্যুর পরও ভক্ত-শিষ্যরা এ বিশেষ দিনটি পালন করে আসছেন বছরের পর বছর ধরে। লালন একাডেমি প্রতিষ্ঠার পর থেকে দোল পূর্ণিমা তিথিতে আখড়া বাড়িতে ৩ দিনের অনুষ্ঠানের আয়োজন করা হয়। তবে এবার পবিত্র রমজান মাসের কারণে এ উৎসব এক দিন করা হয়েছে।


বিবার্তা/শরীফুল/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com