ব্রাহ্মণবাড়িয়ার প্রাচীনতম শ্রীশ্রী কাল ভৈরব মন্দিরের পুনঃপ্রতিষ্ঠা অনুষ্ঠান অনুষ্ঠিত
প্রকাশ : ১৪ মার্চ ২০২৪, ২২:২৫
ব্রাহ্মণবাড়িয়ার প্রাচীনতম শ্রীশ্রী কাল ভৈরব মন্দিরের পুনঃপ্রতিষ্ঠা অনুষ্ঠান অনুষ্ঠিত
ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ব্রাহ্মণবাড়িয়া শহরের মেড্ডাস্থ তিনশত বছরের প্রাচীন শ্রীশ্রী কাল ভৈরব মন্দিরে আগামী শনিবার হতে ৬ দিনব্যাপী বার্ষিক পুনঃ:প্রতিষ্ঠা অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানকে কেন্দ্র করে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে।


অনুষ্ঠান সূচির মধ্যে আগামী ২ চৈত্র, শনিবার সকাল ১০টায় বৈদিক পতাকা উত্তোলন করা হবে। পতাকা উত্তোলন করবেন, শ্রী শ্রী কালভৈরব মন্দির পরিচালনা কমিটির সভাপতি শ্রীযুক্ত পলাশ ভট্টাচাৰ্য্য। এর মধ্যদিয়ে শ্রীশ্রী সপ্তশতী চণ্ডী যজ্ঞ ও হোমের শুভারম্ভ হবে। চণ্ডীযজ্ঞ পরিচালনা করবেন হবিগঞ্জের পণ্ডিত শ্রীযুক্ত মধুসূদন চক্রবর্তী কাব্যব্যাকরণ ও শ্রীযুক্ত গোপিকা রঞ্জন ভট্টাচার্য্য, (দয়াময় ভট) ক্রিয়া বিশারদ, শ্রীমঙ্গল।


দুপুর ১২টার দিকে শ্রীশ্রী কালভৈরব ভৈরবী ও শ্রীশ্রী রুদ্র চণ্ডী মায়ের বিগ্রহের পূজা ও শ্রীশ্রী সপ্তশতী চণ্ডী যজ্ঞ ও হোমের বিরতি। দুপুর ১টায় ধর্মীয় আলোচনায় শ্রীযুক্ত পংকজ কুমার রায় (অব.) শিক্ষক, ব্রাহ্মণবাড়িয়া উচ্চ বিদ্যালয়।


রাত ৭টা থেকে ১১টা পর্যন্ত গীতা পাঠ করবেন ডা. শ্রীযুক্ত নিত্য রঞ্জন চক্রবর্তী, ব্রাহ্মণবাড়িয়া ও শ্রীযুক্ত কৃষ্ণ কান্ত আচার্য্য, নরসিংদী।


৩ চৈত্র, রোববার সকাল সাড়ে ১০টায় শ্রীশ্রী সপ্তশতী চণ্ডী যজ্ঞ ও হোমের শুভারম্ভ শ্রীশ্রী কালভৈরব ভৈরবী ও শ্রী শ্রী রুদ্র চণ্ডী মায়ের বিগ্রহের পূজা : শ্রীশ্রী সপ্তশতী চণ্ডী যজ্ঞের হোমের বিরতি পরে রামায়ণ কীর্তন পরিবেশন করবেন নরসিংদী থেকে আগত নিউটন দেবনাথ (লিটন) পাঠ ও কীর্তন করবেন ফরিদপুর থেকে আগত শ্রীমৎ স্বামী ওঙ্কারেশ্বর ব্রহ্মচারী মহারাজ।


৪ঠা চৈত্র, সোমবার সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১১টা ১০ মিনিট পর্যন্ত শ্রীশ্রী রুদ্র চণ্ডী মায়ের পূজা ও শ্রীশ্রী কালভৈরব ভৈরবী পূজা। দুপুর ০১.২৩ মিনিটের মধ্যে শ্রীশ্রী সপ্তশতী চণ্ডী যজ্ঞ পূর্ণাহুতি ও প্রসাদ বিতরণ পাঠ ও কীর্তন। পরে ১৬ প্রহর ব্যাপী শ্রী শ্রী তারকব্রহ্ম হরিনাম যজ্ঞের শুভ অধিবাস। পরিবেশনায় নরসিংদী থেকে আগত শ্রীযুক্ত নিউটন দেবনাথ (লিটন)।


৫ চৈত্র মঙ্গলবার ১৬ প্রহর ব্যাপী শ্রীশ্রী তারকব্রহ্ম হরিনাম যজ্ঞের শুভারম্ভ কালভৈরব, ভৈরবী ও পঞ্চতত্ত্ব এর পূজা ও ভোগ নিবেদন।


৬ চৈত্র বুধবার দুপুর সাড়ে ১২ টায় কালভৈরব, ভৈরবী, পঞ্চতত্ত্ব পূজা ও কীর্তন।


৭ চৈত্র বৃহস্পতিবার ভোর ৬টায় ১৬ প্রহর ব্যাপী শ্রীশ্রী হরিনাম যজ্ঞের সমাপ্তি ও বিশ্বশান্তি মঙ্গল কামনায় নগর পরিক্রমা। দুপুর সাড়ে ১২টায় শ্রীশ্রী কালভৈরব ভৈরবী ও শ্রীশ্রী রুদ্রচণ্ডী পঞ্চতত্ত্ব ও মহাপ্রভুর ভোগনিবেদন। দুপুর ২টা হতে সন্ধ্যা ৭টা পর্যন্ত মহাপ্রসাদ বিতরণ।


খোঁজ নিয়ে জানা যায়, তিন শতাধিক বৎসর পূর্বে ব্রাহ্মণবাড়িয়া শহরের উত্তর সীমানায় তিতাস নদীর পশ্চিম উপকূলে অবস্থিত মেড্ডা গ্রামের পঞ্চবটি মূলে কাশ্মীশ্বর শ্রীশ্রী কালভৈরব স্বমহিমায় আবির্ভূত হন। শহরের উপকণ্ঠের ফুলবাড়ীয়া গ্রাম নিবাসী দুর্গাচরণ আচার্য্য স্বপ্নাদিষ্ট হয়ে কালভৈরবের এক বিরাটকায় মৃন্মায় বিগ্রহ নির্মাণ করেন এবং স্থানীয় ভক্তবৃন্দের সহযোগিতায় তৎকালে বিগ্রহ প্রতিষ্ঠাপূর্বক দেবতার নিত্যসেবা-পূজার ব্যবস্থা করেন।


পরবর্তীতে প্রায় শতাধিক বছর পূর্বে কুমিল্লা নিবাসী সচিনন্দন সেন নামে এক ধনাঢ্য ধর্মপ্রাণ ব্যাক্তি শ্রী শ্রী কালভৈরব ও ভৈরবী বিগ্রহ দর্শন করিতে আসেন। তিনি মৃন্মায় বিগ্রহের জীর্ণদশা দেখিয়া স্থায়ীভাবে শ্রী শ্রী কালভৈরব বিগ্রহ পাকা করে তৈরি করার নিমিত্তে তখনকার শ্রী শ্রী কালভৈরব কর্তৃপক্ষের নিকট অনুমতি প্রার্থনা করলে অত্যন্ত সাদরে তাহা গৃহীত হয়।


অনুমতি প্রাপ্ত হইয়া সচিনন্দন সেন মহাশয় বর্তমান স্থানে উপবিষ্ট অবস্থায় ২৪ ফুট উচ্চ উপমহাদেশের বিশালতম শ্রীশ্রী কালভৈরব বিগ্রহ নির্মাণ করে বিগ্রহ প্রতিষ্ঠা করেন। কিছুদিন পর জনৈক ভক্তের স্বপ্নাদৃষ্টের প্রেক্ষিতে শ্রীশ্রী কালভৈরব এর পাশে শ্রীশ্রী ভৈরবী’র বিগ্রহ নির্মাণ ও প্রতিষ্ঠা করা হয়।


স্বাধীনতা সংগ্রাম চলাকালে এই শ্রীশ্রী কালভৈরব বিগ্রহ পাক হানাদার বাহিনী ডিনামাইট দিয়ে ধ্বংস করে দেয়। বিশ্ববরেণ্য দার্শনিক ভারত শিরোমণি মহোপ্যাধ্যায় ভাগবত গঙ্গোত্তরী ড. মহানামব্রত ব্রহ্মচারী মহারাজের অনুপ্রেরণায় ও স্থানীয় কর্মীবৃন্দের চার বৎসরব‌্যাপী নিরলস, অক্লান্ত পরিশ্রমের ফলে এবং সর্বস্তরের জনগণের সাহায্য ও সক্রিয় সহযোগিতায় উক্ত বিশালতম শ্রীশ্রী কালভৈরব বিগ্রহ ও মন্দির পুনঃনির্মিত ও প্রতিষ্ঠিত হয়। এরপর থেকে ১৩৮৫ বাংলার ফাল্গুনী শুল্কা সপ্তমী তিথি ২০ ফাল্গুন (০৪.০৩.১৯৭৯ খৃঃ) তারিখ হইতে সপ্তাহকাল ব্যাপী সাড়ম্বর বৈদিক যাগযজ্ঞ পূজা অনুষ্ঠানের মাধ্যমে শ্রীশ্রী কালভৈরব বিগ্রহের পুনঃপ্রথম প্রতিষ্ঠা উৎসব অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে দান প্রণামি জন্যে শ্রীশ্রী কালভৈরবের দীন সেবকবৃন্দের নামে প্রণামি পাঠানোর বিকাশ নং ০১৭১৬-৭৫১৯৭৪ সরাসরি ও যেকোনো দান প্রণামি প্রদান করতে পারবেন।


বিবার্তা/আকঞ্জি/রোমেল/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com