১৪ মাস পর চালু হলো চাঁদপুরের বিদ্যুৎকেন্দ্র
প্রকাশ : ১৩ মার্চ ২০২৪, ১৫:৫৭
১৪ মাস পর চালু হলো চাঁদপুরের বিদ্যুৎকেন্দ্র
চাঁদপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

প্রায় ১৪ মাস পর মঙ্গলবার (১২ মার্চ) সন্ধ্যা ৭টায় চালু হলো চাঁদপুর ১৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র। তবে চালু হলেও প্রথমে গ্যাস সংকটে শতভাগ উৎপাদন সম্ভব হয়ে উঠছে না। এসব তথ্য নিশ্চিত করেন বিদ্যুৎকেন্দ্রের উপসহকারী প্রকৌশলী মো. আকতারুজ্জামান।


২০২২ সালের ৬ ডিসেম্বর পুরোপুরি বন্ধ হয়ে যায় বিদ্যুৎকেন্দ্রটি। কয়েক দফা চেষ্টা করেও চালু করতে পারিনি কর্তৃপক্ষ। যদিও ২০২৩ সালের নভেম্বর মাসে চালু হওয়ার কথা। কিন্তু এলসি সংক্রান্ত জটিলায় তা সম্ভব হয়নি বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।


বিদ্যুৎ কেন্দ্রের উপসহকারী প্রকৌশলী মো. আকতারুজ্জামান জানান, ২০২২ সালে ৬ ডিসেম্বর রক্ষাণাবেক্ষণ কাজের জন্য বন্ধ হয়ে যায় দুটি ইউনিট। একটি ৫০ মেগাওয়াট, আরেকটি ১০০ মেগাওয়াট। এখন ১০০ মেগাওয়াট কেন্দ্রটি চালু করা হয়েছে। গ্যাস বুস্টার বিকল হওয়ায় কিছুটা বিলম্ব হয়। বর্তমানে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে। গ্যাস সরবরাহ ঠিক থাকলে ৮০ থেকে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব হয়ে উঠবে।


উল্লেখ্য, ২০১০ সালের ২৫ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই বিদ্যুৎ কেন্দ্রটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ১ হাজার ২০০ কোটি টাকা ব্যয়ে এই বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণ করে চায়না চেংদা ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড। ২০১২ সালের জানুয়ারি মাসে পরীক্ষামূলক উৎপাদন শুরুর পর ২০১৩ সালের ২০ নভেম্বর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com