লামায় উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে এনসিডি কার্যক্রমের কর্মশালা
প্রকাশ : ০৯ মার্চ ২০২৪, ১৫:৫৭
লামায় উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে এনসিডি কার্যক্রমের কর্মশালা
লামা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

উচ্চ রক্ত চাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে এনসিডি কর্নারের কার্যক্রম তুলে ধরা ও সকল প্রাপ্ত বয়সীদের কমিউনিটি ক্লিনিক থেকে রক্তচাপ পরিমাপ করা, উচ্চ রক্তচাপের রোগীদের বিনামূল্যে এনসিডি কর্নার থেকে ঔষধ সরবরাহ সহ কমিউনিটি পর্যায়ে জন সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কমিউনিটি ক্লিনিক প্রোভাইডার (সিএইচসিপি) ও কমিউনিটি ক্লিনিক প্রতিনিধিদের নিয়ে বান্দরবান জেলার লামা উপজেলায় এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।


৯ মার্চ, শনিবার দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হলরুমে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নন-কমিনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম-এনসিডিসি ও ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত প্রশিক্ষণের উদ্বোধন করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মঈন উদ্দিন মোর্শেদ।


এতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. জেসমিন আক্তার, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের বিভাগীয় প্রোগ্রাম অফিসার ডা. মো. শাহিনুল ইসলাম, সারভিলেন্স মেডিকেল অফিসার ডা. উদিত প্রয়াস সিকদার, ফিল্ড মনিটরিং অ্যাসিস্ট্যান্ট মো. মোস্তফা আনোয়ার, প্রোগ্রাম লজিস্টিক অ্যাসিস্ট্যান্ট মো. রাফিউল ইসলাম রনি বিশেষ অতিথি ছিলেন।


প্রশিক্ষণে উপজেলার সকল কমিউনিটি ক্লিনিক প্রোভাইডার ও কমিউনিটি ক্লিনিকের সভাপতিরা অংশ গ্রহণ করেন।


উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে সরকারের এই কার্যক্রমকে সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে স্থানীয় সরকার প্রতিনিধি, গণমাধ্যম কর্মী, মসজিদের ইমাম সহ অন্যান্য ধর্মীয় নেতা ও স্কুল কলেজের শিক্ষকদের ভূমিকার উপর জোর দেন কর্মশালার বক্তারা।


বাংলাদেশে শতকরা ৬৭ ভাগ মৃত্যুর জন্য দায়ী বিভিন্ন অসংক্রামক রোগ। এর মধ্যে হৃদ্‌রোগ, স্ট্রোক সহ সিভিডি জনিত মৃত্যু হার শতকরা ৩০ ভাগ। শতকরা ২২ ভাগ অকাল মৃত্যুর জন্য দায়ী এই অসংক্রামক রোগ। অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের কারণে এই মৃত্যুর মিছিল ক্রমেই বাড়ছে।


সরকার এই পরিস্থিতির পরিবর্তনের জন্য উপজেলা হাসপাতালে এনসিডি কর্নার চালু করেছে। সেখান থেকে রেজিষ্ট্রেশনকৃত উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস রোগীদের বিনামূল্যে চিকিৎসা ও ঔষধ প্রদান করা হচ্ছে। প্রাপ্ত বয়সী সকলকে কমিউনিটি ক্লিনিক থেকে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস শনাক্ত করে এনসিডি কর্নার থেকে সেবা গ্রহণের জন্য করণীয় বিষয় সমূহের উপর বিস্তারিত আলোচনা করা হয় কর্মশালায়।


বিবার্তা/আরমান/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com