পা’য়ে এসএসসি দিচ্ছেন সিয়াম!
প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:২৭
পা’য়ে এসএসসি দিচ্ছেন সিয়াম!
জামালপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জন্মের পর থেকেেই দুটি হাত না থাকলেও জীবন সংগ্রামে হেরে যায়নি সিয়াম। অদম্য ইচ্ছা পূরণে পা দিয়ে লিখে চলমান এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে তিনি। মনে বিন্দুমাত্র দ্বিধা নেই, নেই হতাশা। হতে চান সরকারি কর্মকর্তা, করতে চান মানব সেবা। তাই পড়ালেখা চালিয়ে যেতে সবার সহযোগিতাও কামনা করেছেন সিয়াম ও তার পরিবার।


জানা গেছে, সিয়াম জামালপুরের সরিষাবাড়ী উপজেলার ডোয়াইল ইউনিয়নের উদনাপাড়া গ্রামের দিনমজুর দম্পতি জিন্না মিয়া ও জোসনা বেগমের সন্তান। তাদের তিন সন্তানের মধ্যে সিয়াম ছোট হলেও জন্ম থেকেই তার দুটি হাত নেই। পরিবারের অর্থনৈতিক সংকটে প্রাথমিকের মাঝ পথে বন্ধ হয়ে যায় তার পড়ালেখা। বিদ্যালয় থেকে বেতন মওকুফ করলে পুনরায় পড়ালেখা শুরু করে সিয়াম। ২০১৮ সালে ব্র্যাক শিশু নিকেতন স্কুল থেকে প্রাথমিক শিক্ষা শেষ করে একই ইউনিয়নের চাপারকোনা উচ্চ বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হন তিনি।


সিয়ামের শিক্ষক ও চাপারকোনা মহেশ চন্দ্র স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ রফিকুল ইসলাম জানান, সিয়াম আমাদের এখানে ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি হয়। এর পর থেকেই সে আমাদের সার্বিক সহযোগিতায় অভাব, দারিদ্র্য ও শারীরিক প্রতিবন্ধকতাকে পিছনে ফেলে এসএসসি পরীক্ষা দিচ্ছে। দুই হাত নেই তার, বাম পা দিয়ে মুজিবুর রহমান আদর্শ উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এবার এসএসসি পরীক্ষা দিচ্ছে। সবার সহযোগিতা পেলে সে আরও অনেক দূর এগিয়ে যাবে।


দুই হাত না থাকলেও সিয়ামের লেখাপড়া ও কাজ কর্মে কোনো সমস্যা হয় না। পা দিয়ে লেখা তার অভ্যাস হয়ে গেছে। সে সব কাজ নিজেই করতে পারে। সিয়ামের পরিবারের গরিব হওয়ায় শারিরীক প্রতিবন্ধতাকে জয় করে লেখাপড়া করে বড় হয়ে বাবা-মায়ের দুঃখ ঘোচাতে চায়। তাই সমাজের বিত্তবান ও সরকারের সহযোগিতা পেলে তার আশা পূরণে শেষ পর্যন্ত পড়ালেখা চালিয়ে যাবে বলে জানান পরিবারের সদস্যরা।


বিবার্তা/ওসমান/রোমেল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com