দীঘিনালায় মাতৃভাষার রাষ্ট্রীয় স্বীকৃতির দাবিতে পিসিপির র‌্যালি ও ছাত্র সমাবেশ
প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৫৯
দীঘিনালায় মাতৃভাষার রাষ্ট্রীয় স্বীকৃতির দাবিতে পিসিপির র‌্যালি ও ছাত্র সমাবেশ
খাগড়াছড়ি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পার্বত্য চট্টগ্রাম চুক্তি মোতাবেক স্ব-স্ব মাতৃভাষার মাধ্যমে শিক্ষক নিয়োগসহ পাঠদান প্রক্রিয়া অতিদ্রুত সম্পূর্ণরূপে কার্যকর করতে হবে স্লোগানে খাগড়াছড়ির দীঘিনালায় ইউপিডিএফ গণতান্ত্রিক সমর্থিত বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির আয়োজনে র‌্যালি ও ছাত্র সমাবেশ ২০২৪ এর অনুষ্ঠিত হয়েছে।


২১ ফেব্রুয়ারি, বুধবার সকালে দীঘিনালা বাস টার্মিনাল সংলগ্ন কল্পরঞ্জন মাঠ থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শহীদ মিনারে গিয়ে ফুল দিয়ে শ্রদ্ধা ও পুষ্পস্তবক অর্পণ করে সংগঠনটির নেতৃবৃন্দরা।


পরে কল্পরঞ্জন মাঠে ফিরে আয়োজিত আলোচনা সভায় এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে সমাবেশে ইউপিডিএফ গণতান্ত্রিক সমর্থিত বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি দীপন চাকমার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, ইউপিডিএফ গণতান্ত্রিক এর কেন্দ্রীয় ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক অমল কান্তি চাকমা। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ইউপিডিএফ গণতান্ত্রিক এর কেন্দ্রীয় তথ্য ও প্রচার সম্পাদক অসীম প্রিয় চাকমা,পিসিপির কেন্দ্রীয় সহ-সাধারন সম্পাদক কলিন চাকমা প্রমুখ।


এতে বক্তারা বলেন, সকল জাতিগোষ্ঠীর নিজ মাতৃভাষা রাষ্ট্রীয় অধিকার। ভাষার জন্য ভাষা শহীদরা যেখানে রক্ত দিয়ে নিজেদের মাতৃভাষার অধিকার আদায় করেছে সেখানে পাহাড়ের নৃ-গোষ্ঠীরা কেন তাদের সে মাতৃভাষা স্বীকৃতি পাবেন না এমন প্রশ্ন তুলেন। এসময় নিজেদের ভাষার স্বীকৃতি দেয়া রাষ্ট্রের দায়িত্ব বলে মন্তব্য করেন বক্তারা। বক্তারা ভাষা স্বীকৃতির পাশাপাশি দ্রুত সময়ের মধ্যে পার্বত্য চট্টগ্রাম চুক্তির (শান্তি চুক্তি) পূর্ণ বাস্তবায়নের জন্য সরকারের প্রতি জোরালো দাবি জানান।


বিবার্তা/মামুন/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com