আসছে সরস্বতী পূজা
প্রতিমা তৈরির কাজে ব্যস্ততা বেড়েছে শিল্পীদের
প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৫৫
প্রতিমা তৈরির কাজে ব্যস্ততা বেড়েছে শিল্পীদের
খানসামা (দিনাজপুর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সনাতন ধর্মালম্বীদের অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব সরস্বতী পূজাকে কেন্দ্র করে দিনাজপুরের খানসামা উপজেলায় চলছে প্রতিমা তৈরির কাজ। এই উপজেলার প্রতিমা শিল্পীরা প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন। তবে আগের তুলনায় বর্তমানে এই পেশায় লাভ কম বলে জানিয়েছেন প্রতিমা শিল্পীরা।


৭ ফেব্রুয়ারি, বুধবার সরেজমিনে দেখা যায়, উপজেলার পাকেরহাট, খানসামাসহ বিভিন্ন গ্রামের প্রতিমা শিল্পীরা প্রতিমা তৈরি করছেন। চলছে বাঁশ, খড় ও কাদামাটি দিয়ে প্রতিমার অবকাঠামো তৈরি ও প্রলেপ দেওয়ার প্রাথমিক কাজ। পূজার কয়েকদিন আগে করা রংতুলি দিয়ে ফুটিয়ে তোলা হবে অবয়ব। আকার-আকৃতি ভেদে এসব প্রতিমা সর্বনিম্ন ৮০০ থেকে ৩০০০ টাকা পর্যন্ত বিক্রি করবেন বলে জানিয়েছেন তারা।


জানা যায়, হিন্দু শাস্ত্র মতে, বিদ্যার দেবী সরস্বতী। সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীরা দেবীর আশীর্বাদ লাভের আশায় প্রতিবছর পঞ্জিকামতে মাঘ মাসের পঞ্চমী তিথিতে সরস্বতী দেবীর পূজা করে থাকেন। এই পূজা উপলক্ষ্যে হিন্দু ধর্মাবলম্বীদের বাড়িতে বাড়িতে নির্মাণ করা হয়েছে অস্থায়ী মন্দির। এছাড়াও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পূজা উদ্‌যাপনের লক্ষ্যে শিক্ষার্থীদের মধ্যে চলছে উৎসাহ উদ্দীপনা।


প্রতিমা শিল্পীরা জানান, প্রয়োজনীয় সকল উপকরণের দাম বৃদ্ধি পাওয়ায় লাভ অনেকটাই কমে এসেছে এই পেশায়। তবে অতীত ঐতিহ্য এবং পেশাগত টানে এই পেশা ধরে রেখেছেন বলে জানিয়েছেন প্রতিমা শিল্পীরা।


প্রতিমা নিতে আসা সৌরভ রায় নামের এক শিক্ষার্থী জানান, প্রতিবছর বিদ্যার জন্য দেবীর কাছে প্রার্থনা করি। এবারও দেবীর কাছে বিদ্যা, দেশ ও জাতির মঙ্গল কামনায় প্রার্থনা করবো। এজন্য প্রতিমা অর্ডার দিতে এসেছি।


উপজেলার পাইকেরহাট এলাকার প্রতিমা শিল্পী নরেশ রায় (৫০) বলেন, প্রায় ২০ বছর ধরে প্রতিমা তৈরি করছি। যখন পূজা হয় তখন সেই প্রতিমা করি। সবকিছুর দাম বৃদ্ধি পাওয়ায় আগের তুলনায় লাভ অনেকটাই কমে এসেছে।


উপজেলার বিষ্ণুপুর সেনপাড়া এলাকার প্রতিমা শিল্পী সবুজ সেন (২৭) বলেন, বড় প্রতিমা শিল্পীর কাছে আট বছর আগে এই কাজ শিখেছি তখন থেকেই করে আসছি। পূজা এগিয়ে আসায় আমাদেরও ব্যস্ততা বেড়েছে।


উপজেলা পূজা উদ্‌যাপন পরিষদের সভাপতি ধীমান দাস বলেন, প্রতি বছরের মতো এবারও উপজেলার বিভিন্ন স্কুল-কলেজ, পাড়া-মহল্লা ও বাসা বাড়িতে সরস্বতী পূজা উদ্‌যাপন হবে। আশা করছি, কোনো ধরনের বাধাবিপত্তি ছাড়াই শান্তিপূর্ণভাবে জাঁকজমক পরিবেশে পূজা সম্পন্ন হবে।


উল্লেখ্য, আসছে ১৪ ফেব্রুয়ারি, বুধবার সরস্বতী পূজা পালন করবেন স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীরা।


বিবার্তা/জামান/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com