অবশেষে সিএমপির প্রস্তাবে জিইসি মোড়ে নির্মাণ হচ্ছে ফুট ওভারব্রিজ
প্রকাশ : ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৫২
অবশেষে সিএমপির প্রস্তাবে জিইসি মোড়ে নির্মাণ হচ্ছে ফুট ওভারব্রিজ
চট্টগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

অনেক চড়াই-উতরাই পেরিয়ে অবশেষে চট্টগ্রাম নগরীর ব্যস্ততম জিইসি মোড়ে সাড়ে ৫ কোটি টাকা ব্যয়ে চার সিঁড়ির ফুট ওভারব্রিজ নির্মাণ করা হচ্ছে। যা উদ্যোগ নিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। সূত্র বলছে, বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) নির্মাণ কাজের উদ্বোধন করবেন সিটি মেয়র আলহাজ রেজাউল করিম চৌধুরী।


চসিক জানায়, জিইসি মোড় ছাড়াও শহরের বিভিন্ন জায়গায় ৩৮টি ফুট ওভারব্রিজ সংস্থাটি নির্মাণ করবেন। এতে সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ৬০ কোটি টাকার অধিক।


এসব ফুট ওভারব্রিজগুলো নির্মাণ করা হবে ‘চট্টগ্রাম সিটি কর্পোরেশনের আওতায় এয়ারপোর্ট রোডসহ বিভিন্ন সড়কসমূহ উন্নয়ন ও গুরুত্বপূর্ণ অবকাঠামোগত উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের আওতায়।


চসিক প্রকৌশল বিভাগ সূত্রে জানা গেছে, জিইসি, ২ নম্বর গেট, শুলকবহর দুই ফ্লাইওভারের মাঝখানে, পুরাতন চান্দগাঁও থানা এলাকা, ইডিজেড, কাঠগড়সহ পৃথক ১৮ মোড়ে ফুট ওভারব্রিজ নির্মাণে ইতোমধ্যে ঠিকাদার নিয়োগ করা হয়েছে। জিইসি মোড়ের ফুট ওভারব্রিজটি আগামী জুন মাসের মধ্যেই কাজ শেষ করা হবে।


এতে নির্মাণ নকশায় দেখা গেছে, ফুট ওভারব্রিজটিতে ওঠানামার জন্য চারটি সিঁড়ি থাকবে। জিইসি কনভেনশন, জামান হোটেল, কামাল স্টোর ও সেন্ট্রাল প্লাজার সামনে থাকবে সিঁড়িগুলো। ফুট ওভারব্রিজের প্রস্থ হবে ৩ দশমিক ৬ মিটার। ব্রিজটির মাঝখানে রাউন্ড করা হবে।


সড়ক থেকে ফুট ওভারব্রিজটির উচ্চতা হবে ৬ দশমিক ৩ মিটার। তবে ফ্লাইওভার থেকে ১ দশমিক ২ মিটার নিচে থাকবে। ব্যবহারকারীরা সিঁড়ি দিয়ে মোড়ের যেকোনো প্রান্তে যেতে পারবেন।


সিটি কর্পোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী (অতিরিক্ত দায়িত্ব) জসীম উদ্দিন বলেন, ‘ফুট ওভারব্রিজ নির্মাণের জন্য ঠিকাদার নিয়োগ করা হয়েছে। আগামী জুন মাসের মধ্যে এর কাজ শেষ হবে।’


সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, ‘জিইসি মোড়ে এ সপ্তাহে শুরু করব। পর্যায়ক্রমে প্রকল্পভুক্ত সবগুলো ফুট ওভারব্রিজ নির্মাণ কাজ শেষ করব। নগরবাসী এর সুফল পাবে।’


জানা যায়, ২০২০ সালের ১৫ সেপ্টেম্বর নগরের ১০টি মোড়ে পদচারী সেতু নির্মাণে সিএমপি থেকে সিটি কর্পোরেশন প্রশাসককে প্রস্তাব দেওয়া হয়। মোড়গুলো হচ্ছে নিউ মার্কেট মোড়, বাদামতল মোড়, জিইসি মোড়, দেওয়ানহাট মোড়, টাইগারপাস মোড়, ইস্পাহানি মোড়, ষোলশহর ২ নম্বর গেট, ওয়াসা মোড়, চৌমুহনী মোড় ও কর্নেলহাট মোড়।


যদিও নগরীর গুরুত্বপূর্ণ এলাকা জিইসি মোড়ে ফুট ওভারব্রিজ নির্মাণের দাবি ছিল দীর্ঘদিনের। কেননা, চট্টগ্রাম থেকে ঢাকা, কক্সবাজার, তিন পার্বত্য জেলা বান্দরবান, রাঙামাটি ও খাগড়াছড়ি যেতে হলে এই মোড় ব্যবহার করতে হয় যানবাহনগুলোকে। ব্যস্ত এই মোড়ে পথচারী পারাপারের জন্য নিরাপদ কোনো ব্যবস্থা নেই। জীবনের ঝুঁকি নিয়ে এই মোড় পার হয় পথচারীরা।


বিবার্তা/জাহেদ/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com