পাবনায় শতবর্ষী পাঠাগারের আয়োজনে মাসব্যপী বইমেলার উদ্বোধন
প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৩৪
পাবনায় শতবর্ষী পাঠাগারের আয়োজনে মাসব্যপী বইমেলার উদ্বোধন
পাবনা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ভাষা সংগ্রামীদের প্রতি শ্রদ্ধা, আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বর্ণিল আয়োজনে পাবনায় শুরু হলো মাসব্যপী বইমেলা ও পুস্তক প্রদর্শনী।


বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় উপমহাদেশের অন্যতম প্রাচীনতম পাঠাগার অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরির উদ্যোগে শহরের বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম বকুল স্বাধীনতা চত্বরে মেলার উদ্বোধন করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর শাহ আজম।


অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরির সভাপতি মুক্তিযোদ্ধা অঞ্জন চৌধুরীর সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন পাবনার প্রবীণতম শিক্ষাবিদ অধ্যাপক প্রফেসর কামরুজ্জামান, জেলা প্রশাসক মু. আসাদুজ্জামান, অতিরিক্ত পুলিশ সুপার জিয়াউর রহমান, প্রফেসর শিবজিত নাগ ও আব্দুল মতীন খান।


এসময় বক্তারা বইপড়া ও লাইব্রেরির গুরুত্ব তুলে ধরে নতুন প্রজন্মকে বই কেনা ও পাঠাভ্যাস গড়ে তোলার আহ্বান জানান।


প্রধান অতিথির বক্তব্যে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর শাহ আজম পাবনার শতবর্ষের ঐতিহ্যবাহী অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরির গুরুত্ব তুলে ধরে বলেন, পাবনাবাসী সৌভাগ্যবান পাবনায় উপমহাদেশের সমৃদ্ধ একটি পাঠাগার রয়েছে। পূর্ববঙ্গের ইতিহাস ঐতিহ্যের সাথে এই লাইব্রেরি ওতপ্রোতভাবে জড়িত।


লাইব্রেরি প্রতিষ্ঠার জন্য তিনি তাতীবন্দের জমিদার অন্নদা গোবিন্দ চৌধুরী ও তা ধ্বংসের হাত থেকে রক্ষা করে আধুনিকায়নের জন্য দেশবরেণ্য শিল্প প্রতিষ্ঠান স্কয়ার গ্রুপ এর প্রতিষ্ঠাতা স্যামসন এইচ চৌধুরী ও পরিচালক অঞ্জন চৌধুরীর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।


প্রফেসর শাহ আজম বলেন, একটি জাতির সভ্যতা সংস্কৃতি অতীত বর্তমান জানতে বই পড়ার বিকল্প নেই। তথ্য প্রযুক্তির বিকাশে নতুন প্রজন্ম ছাপার অক্ষরের বই পাঠ থেকে দূরে সরে যাচ্ছে। ঢাকার বাইরে মাসব্যাপী বইমেলা আয়োজন করায় তিনি আয়োজকদের ধন্যবাদ জানান।


আলোচনাসভার শেষে সভাপতি অঞ্জন চৌধুরী আগত অতিথিদের ধন্যবাদ জানান। এবং বই কেনা, বই ও লাইব্রেরির সাথে নতুন প্রজন্মকে বন্ধুত্ব গড়ে তোলার আহ্বান জানান।


এর আগে, অতিথিরা ১৩৪ বর্ষী অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরিতে হাজার বছরের পুরোনো তালপাতায় লেখা পুস্তিকা ও প্রাচীনতম গ্রন্থ প্রদর্শনীর উদ্বোধন করেন। মাসব্যপী বই মেলায় ৩১টি বইয়ের স্টলে নানা ধরনের বইয়ের পসরা সাজিয়েছেন বিক্রেতারা।


বিবার্তা/পলাশ/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com