সস্তা দামে সবজি কিনতে পাইকাররা আসছেন আমতলা কাঁচা বাজারে
প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২৪, ১৫:০২
সস্তা দামে সবজি কিনতে পাইকাররা আসছেন আমতলা কাঁচা বাজারে
সাভার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

শীতের মৌসুমে বাজারগুলোতে জমে উঠেছে শীতকালীন শাকসবজির সমাহার। বছরের সব সময় শাকসবজি পাওয়া গেলেও শীতকাল শাকসবজিতে আসে নতুন স্বাদ। তাই শীতকালের এই শাকসবজির চাহিদাও বাজারে ব্যাপক। শীতের সময় হাট বাজারে বেশি দেখা যায়, শিম, ফুলকপি, বাঁধাকপি, লালশাক, পালংশাক, মুলা, টমেটো, লাউ, মটরশুঁটি, ধনিয়াপাতাসহ অনেক কিছু।


বলছিলাম সাভারের আশুলিয়ার শিমুলিয়া ইউনিয়ন এর আমতলা কাঁচা বাজারের কথা। ফজরের আজানের পরপর বাজার জমে উঠে আর বেলা উঠার সাথে সাথে বাজার শেষ। পল্লী অঞ্চল হওয়ায় এই এলাকার কৃষকেরা অন্যান্য আবাদের পাশাপাশি চাষ করেন শীতকালীন সবজি।


ভোর থেকেই বিভিন্ন এলাকা থেকে কৃষকরা তাদের উৎপাদিত শীতকালীন টাটকা শাক-সবজি নিয়ে আসছেন এই বাজারে। যোগাযোগ ব্যবস্থা ভালো হওয়ায় রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে পাইকাররা আসছেন এই বাজারে। এছাড়াও শীতকালীন আগাম সবজি কৃষকদের কাছে থেকে সরাসরি কিনতে পারছেন পাইকাররা।


বাজারে সস্তা দামে সবজি কিনতে পেরে খুশি ক্রেতারা-বিক্রেতারা। প্রতিদিন লাখ লাখ টাকার সবজি বেচাকেনা হয়ে থাকে এই আমতলা বাজারে। স্থানীয় চাহিদা মিটিয়েও এসব সবজি যাচ্ছে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায়।


গ্রামের কৃষক আফজাল হোসেন বলেন, এবার শীতের চলতি মৌসুমে আবহাওয়া অনেক ভালো আছে। যার কারণে সব সবজির চাষাবাদ ভালো।


কোনো ফসল নষ্ট হয়নি। আমি শীতকালীন সব সবজির চাষ করেছি। আবার বাজারজাতও করছি, দামও মোটামুটি ভালো পাচ্ছি। সবজি চাষের জন্য উপযোগী। এই অঞ্চলে সব ধরনের রবি শস্য আবাদ হয়ে থাকে।


আমতলা বাজারে শীতকালীন সবজি পর্যাপ্ত আমদানি শুরু হয়েছে। স্থানীয় ব্যবসায়ীসহ দেশের বিভিন্ন এলাকা থেকে পাইকাররা সবজি কিনতে আসছেন এই বাজারে। প্রতিদিন কয়েক লাখ টাকার সবজি বেচা-বিক্রি হয় বাজারে, মাসে প্রায় কোটি টাকারও বেশি সবজির লেনদেন হয়ে থাকে।


আমতলা কাঁচা বাজার তিনটি থানার তিন রাস্তার মাথায় পরেছে এবং যোগাযোগ ব্যবস্থা ও আশেপাশের এলাকার কৃষকরা জমিতে ফসল উৎপাদন করে এ বাজার বিক্রি করতে আসে। স্থানীয়দের চাহিদা মিটিয়েও দেশের বিভিন্ন স্থানের চাহিদা পূরণ হচ্ছে আমতলার এই পাইকারি সবজির বাজার।


বিবার্তা/শরিফুল/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com