রোহিঙ্গা ক্যাম্পে আবারো অগ্নিকাণ্ড, অর্ধশতাধিক বসতঘর পুড়ে ছাই
প্রকাশ : ০৭ জানুয়ারি ২০২৪, ২০:১৬
রোহিঙ্গা ক্যাম্পে আবারো অগ্নিকাণ্ড, অর্ধশতাধিক বসতঘর পুড়ে ছাই
কক্সবাজার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কক্সবাজারের উখিয়া উপজেলার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে।


৭ জানুয়ারি, রবিবার রাত সোয়া ১টার দিকে উখিয়া ৫নং ক্যাম্পে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।


বিষয়টি নিশ্চিত করেছেন, ৫ নং ক্যাম্পের এ ব্লকের হেড মাঝি (নেতা) মোহাম্মদ হামিদ।


তিনি বলেন, রাত সোয়া ১ টার দিকে কুতুপালং ৫নং রোহিঙ্গা ক্যাম্পের এ ব্লকের একটি ঘর থেকে আগুনের সূত্রপাত ঘটে।


বিষয়টি নিশ্চিত করে উখিয়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর স্টেশন অফিসার শফিকুল ইসলাম জানান- স্থানীয়, রোহিঙ্গা ও আইনশৃঙ্খলা বাহিনীর সাথে সমন্বয়ে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে। দীর্ঘ ২ ঘন্টা পর আগুন নিয়ন্ত্রণে আসে। ততক্ষণে ৮০০ টি রোহিঙ্গা ঝুপড়ি ঘর পুড়ে ছাই হয়ে যায়।


আগুনে ক্ষতিগ্রস্ত হলেও নিহতের কোন খবর পাওয়া যায়নি। তবে ছুটোছুটি করতে গিয়ে ১০/১২ জন নারী শিশু আহতের খবর পাওয়া গেছে। তাদের স্হানীয় ক্যাম্প হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।


১৪ আমর্ড পুলিশের অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ ইকবাল বলেন, ফায়ার সার্ভিসের কর্মীরা স্হানীয়দের সহায়তায় আগুন নিয়ন্ত্রণে আনেন।


আগুনের উৎপত্তি কীভাবে হয়েছে তা এখনো জানা যায়নি। অগ্নিকাণ্ডটি পরিকল্পিত নাকি দুর্ঘটনা সেই রহস্য উদ্ঘাটনে তৎপরতা অব্যাহত আছে।


উল্লেখ্য, গেলো বছরের ৩১ ডিসেম্বর একইভাবে আরও একটি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে অন্তত ৪০-৫০ টি রোহিঙ্গা বসতি পুড়ে গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে অন্তত অর্ধশতাধিক ঘর।


এর আগে ২০২৩ সালের ৫ মার্চ একই ক্যাম্পের অন্য একটি ব্লকে আগুন দিয়েছিল দুর্বৃত্তরা। ওই অগ্নিকাণ্ডে পুড়ে যায় দুই হাজার ২০০ ঘর। ক্ষতিগ্রস্ত হয় ১৫ হাজারেরও বেশি রোহিঙ্গা।


এর আগে ২০২১ সালের ২২ মার্চ তিনটি ক্যাম্পে এক সঙ্গে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে ১১ জন নিহত ও ৫ শতাধিক আহত হন। পুড়ে গিয়েছিল ৯ হাজারের বেশি ঘর।


স্থানীয় ইউপি সদস্য ইঞ্জিনিয়ার হেলাল উদ্দিন চৌধুরী বলেন, রোহিঙ্গারা হিংস্র, দুর্ঘটনা নাকি পরিকল্পিত আগুন দেওয়া হয় তা নিশ্চিত বলা যাচ্ছে না। তদন্ত করলেই আসল তথ্য জানা যাবে।


বিবার্তা/ফরহাদ/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com