গুরুদাসপুরে ৪৮ হাজার শিক্ষার্থীর হাতে ৩ লাখ নতুন বই
প্রকাশ : ০১ জানুয়ারি ২০২৪, ১৭:১৩
গুরুদাসপুরে ৪৮ হাজার শিক্ষার্থীর হাতে ৩ লাখ নতুন বই
গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বছরের প্রথম দিনেই নাটোরের গুরুদাসপুরে নতুন বইয়ের ঘ্রাণ নিয়েছে প্রাথমিক ও মাধ্যমিকের ৪৮ হাজার ৫৮০ জন শিক্ষার্থী। তাদের হাতে তুলে দেয়া হয়েছে প্রায় ৩ লাখ নতুন বই।


১ জানুয়ারি, সোমবার সকাল সাড়ে ১১ টায় গুরুদাসপুর পৌর শহরের চাঁচকৈড় নাজিম উদ্দিন স্কুল অ্যান্ড কলেজ চত্বরে আনুষ্ঠানিকভাবে বই উৎসব উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার সালমা আক্তার।


উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্র জানায়, এবছর প্রাথমিক স্তরের প্রাক প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণিতে অধ্যয়নরত ২২ হাজার ১০০জন শিক্ষার্থীদের মাঝে ১লাখ ৭হাজার ৭০০কপি নতুন বই বিতরণ করা হচ্ছে। প্রতিটি বিদ্যালয়ে আগেই নতুন বই পৌঁছে দিয়ে একযোগে বছরের প্রথমদিন আনুষ্ঠানিকভাবে বই উৎসব করা হয়েছে।


অপর দিকে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্র জানায়, তারা এবতেদায়ী, দাখিল মাদ্রাসা ও মাধ্যমিকের ২৬ হাজার ৪৮০ জন শিক্ষার্থীদের মাঝে ১ লাখ ৮৩ হাজার ৭০০ কপি বই বিতরণ করেছেন। বই সব না পৌঁছানোর কারণে প্রথম দিন সব বই বিতরণ করা সম্ভব হয়নি। বই বিতরণের হার ৬৩ দশমিক ৬৭ শতাংশ।


এসময় বই বিতরণ কার্যক্রমে উপস্থিত ছিলেন গুরুদাসপুর উপজেলা চেয়ারম্যান আনোয়ার হোসেন, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা জোনাব আলী, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সেলিম আকতার, অ্যাকাডেমিক সুপার ভাইজার বজলুর রহমান, অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) জালাল উদ্দিন, সহকারী শিক্ষা কর্মকর্তা রবিউল করিম ও শাহাদত হোসেন, অভিভাবক সদস্য ও রিপোর্টার্স ক্লাবের সভাপতি অধ্যাপক সাজেদুর রহমান, চলনবিল প্রেসক্লাবের সভাপতি এমএম আলী আক্কাছ প্রমুখ।


নাজিম উদ্দিন স্কুল অ্যান্ড কলেজের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান আনোয়ার হোসেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অর্থনৈতিক সমৃদ্ধির পাশাপাশি দেশে শিক্ষার হার বহুলাংশে বৃদ্ধি পেয়েছে। সরকার শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে নতুন বই, উপবৃত্তির ব্যবস্থা করেছে। এসময় অভিভাবকদের অধ্যয়ন উপযোগী শিক্ষার্থীদের স্কুলে পাঠানোর পরামর্শ দেন তিনি।


উপজেলা নির্বাহী কর্মকর্তা সালমা আক্তার বলেন, সরকার শিক্ষাকে বাধ্যতামূলক করেছেন। প্রতিটি শিশুর শিক্ষার সুযোগ নিশ্চিত করতে উপবৃত্তির ব্যবস্থা, কোথাও মিড ডে মিল, কোথাও শিক্ষার বিনিময়ে খাদ্য কর্মসূচি চালু করেছেন। এক কথায় শিক্ষাকে সর্বাধিক গুরুত্ব দিয়ে উৎসাহিত করা হয়েছে। আগামী স্মার্ট ও চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ নিতে শিক্ষার্থীদের মেধা ও যোগ্য হিসাবে গড়ে উঠে সর্বাধুনিক বাংলাদেশ নির্মাণে আত্মনিয়োগের পরামর্শ দেন তিনি।


পরে অতিথিরা চাঁচকৈড় নাজিম উদ্দিন স্কুল অ্যান্ড কলেজের স্কুল শাখা ও চাঁচকৈড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে আনুষ্ঠানিকভাবে নতুন বই তুলে দেন। এসময় শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকমণ্ডলী উপস্থিত ছিলেন।


বিবার্তা/জনি/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com