প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় ডিভাইস জালিয়াতি, গ্রেফতার ১৯
প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০২৩, ১৭:২১
প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় ডিভাইস জালিয়াতি, গ্রেফতার ১৯
রংপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

রংপুরে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় ডিভাইস জালিয়াতি সিন্ডিকেটের ১৯ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এসময় তাদের কাছ থেকে বেশ কিছু মোবাইল ফোন ও ডিভাইসসহ বিভিন্ন সরঞ্জাম জব্দ করা হয়েছে। শুক্রবার সকালে রংপুর মহানগরীর বিভিন্ন পরীক্ষা কেন্দ্র ও এলাকা থেকে তাদের আটক করা হয়।


৮ ডিসেম্বর, শুক্রবার দুপুর ১২টার দিকে রংপুর নগরীর ডিবি কার্যালয়ে প্রেস ব্রিফিংয়ে রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মনিরুজ্জামান এসব তথ্য জানান।


পুলিশ কমিশনার মোহাম্মদ মনিরুজ্জামান জানান, রংপুর মহানগরীতে ৩ জন শিক্ষক, ১১জন পরীক্ষার্থী ও ৫ জন সিন্ডিকেট সদস্যসহ ১৯ জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের মধ্যে ৮ জন নারী পরীক্ষার্থী রয়েছেন।


পুলিশ জানায়, প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় বিটু এক্স ডিভাইস ব্যবহার করে পরীক্ষার্থীর প্রশ্নপত্রের উত্তর প্রদানের চুক্তি করা হয়। সেই চুক্তি অনুযায়ী প্রস্তুতির সময় পরীক্ষার আগের রাতে ও সকালে রংপুরের বিভিন্ন স্থান থেকে ১৯ জনকে গ্রেফতার করা হয়। গ্রেফতার ব্যক্তিদের মধ্যে ৩ জন রংপুরের স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, ১১ জন পরীক্ষার্থী এবং ৫ জন ডিভাইস জালিয়াতি সিন্ডিকেটের সদস্য।


গ্রেফতার পরীক্ষার্থীদের মধ্যে ৮ জন নারী রয়েছেন। যাদের পরীক্ষা শুরুর আগেই কেন্দ্র থেকে ডিভাইসসহ আটক করা হয়। এসময় তাদের কাছে থেকে ১১টি ডিভাইস, ৮০টি ফোন ও এডমিট কার্ড উদ্ধার করা হয়।


ডিভাইস জালিয়াতি সিন্ডিকেটের সদস্যদের আটক অভিযানে মোট ৪টি দল কাজ করে জানায় পুলিশ।


পুলিশ জানায়, গতকাল বৃহস্পতিবার মধ্যরাতে প্রাইমারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় একটি সিন্ডিকেট হাইটেক টেকনোলজি ব্যবহার করে পরীক্ষা দেয়ার অপচেষ্টা করছে। এ তথ্য পেয়ে পুলিশ অভিযান চালিয়ে রাতে কয়েকজনকে ও শুক্রবার পরীক্ষা চলাকালীন বাকিদের আটক করে। তাদের কাছ থেকে বিভিন্ন পরীক্ষার উপকরণ উদ্ধার করা হয়েছে।


পুলিশ কমিশনার জানান, সরকার সব নিয়োগ পরীক্ষায় সর্বাত্মক সচেতন। তারপরও একটি অসাধু চক্র ডিজিটাল ডিভাইস অপব্যবহার করে এই জালিয়াতি কাজের সাথে জড়িত। রংপুর মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা বিভাগ ডিভাইস জালিয়াতি চক্রটিকে পরীক্ষার আগে রাতে, সকালে ও পরীক্ষা শুরুর আগেই কেন্দ্র থেকে আটক করা হয়েছে। তাদের আটকের ফলে পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস করতে পারেনি চক্রটি।


এই ঘটনায় প্রশ্নপত্র ফাঁসের কোনো ঘটনা ঘটেনি বলে তিনি নিশ্চিত করেন।


পুলিশ কমিশনার মনিরুজ্জামান বলেন, সরকার সব নিয়োগ পরীক্ষায় সর্বাত্মক সচেতন। তারপরও একটি অসাধু চক্র ডিজিটাল ডিভাইস অপব্যবহার করে এই জালিয়াতি কাজের সঙ্গে জড়িত। রংপুর মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা বিভাগ ডিভাইস জালিয়াতি চক্রটিকে পরীক্ষার আগে রাতে, সকালে ও পরীক্ষা শুরুর আগেই কেন্দ্র থেকে আটক করে। তাদের আটকের ফলে পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস করতে পারেনি চক্রটি।


প্রাথমিক শিক্ষা অধিদফতরে রংপুর বিভাগীয় উপ-পরিচালক মুজাহিদুল ইসলাম জানান, রংপুর বিভাগে রংপুর ১৯ জন, লালমনিরহাটে ১৩ জন, দিনাজপুরে ১০ জন, ঠাকুরগাঁয়ে ৬ জন, নীলফামারিতে ৬ জন ও কুড়িগ্রামে ৩ জনকে আটক করেছে পুলিশ। রংপুর বিভাগে ২ লাখ ২ হাজার জন পরীক্ষার্থী অংশ নিয়েছেন।


পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানের জন্য সবধরনের ব্যবস্থা নেয়া হয় বলে জানান উপ-পরিচালক। তিনি জানান, পরীক্ষা বাতিল হবে কি না এ বিষয়ে সিদ্ধান্ত মন্ত্রণালয়ের।


এসময় উপস্থিত ছিলেন রংপুর মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত ডিআইজি (ডিবি) কাজী মুত্তাকী ইবনু মিনান, ডিসি ক্রাইম আবু মারুফ হোসেন, প্রাথমিক শিক্ষা অধিদফতর রংপুর বিভাগের উপ-পরিচালক মুজাহিদুল ইসলাসহ রংপুর মেট্রোপলিটন পুলিশের অন্যান্য কর্মকর্তারা।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com