নরমাল ডেলিভারিতে সাপাহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের রেকর্ড
প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২৩, ২১:৩৭
নরমাল ডেলিভারিতে সাপাহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের রেকর্ড
নওগাঁ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

চলতি বছরে নওগাঁর সাপাহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৫৫০টি নরমাল ডেলিভারি সম্পন্ন হয়েছে। সংখ্যা বিচারে নওগাঁ জেলায় এযাবৎকালের সেরা অর্জন।


সাপাহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, এ স্বাস্থ্য কমপ্লেক্সে ২০২৩ সালে নরমাল ডেলিভারি হয়েছে ৫৫০টি।


নরমাল ডেলিভারি হওয়া হাসপাতালে মাত্র কয়েক বছরের মাথায় গত মাসের নভেম্বরে ৮০টি তে উন্নীত হওয়ার সাফল্যের অংশীদার হতে পেরেছে এই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি। সাপাহারে নরমাল ডেলিভারির সংখ্যা দিন দিন বৃদ্ধি পাওয়ার ফলে মৃত্যুর ঝুঁকি থেকে রক্ষা পাচ্ছে গর্ভবতী নারীরা।


উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. কারিমা বলেন, ‘নরমাল ডেলিভারিকে হ্যাঁ, সিজারকে না বলুন’ এই শ্লোগান নিয়ে সাপাহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সচেতনতা সৃষ্টি করেছিল।এই শ্লোগান এখন সাপাহারের গ্রামে সাধারণ মানুষের মুখে মুখে।


সাপাহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রুহুল আমীন বলেন, বিভিন্ন কৌশলে প্রসূতি মহিলাদের বিনামূল্যে ‘প্রসূতি দাওয়াত কার্ড’ দেয়া হয়েছিল স্বাস্থ্য কমপ্লেক্স থেকে।ডেলিভারি আগ পর্যন্ত চলতে থাকে কাউন্সিলিং আর চেক আপ। নরমাল ডেলিভারি করাতে মাঠ পর্যায়ের শিক্ষক, চেয়ারম্যান, মেম্বার, স্বাস্থ্যকর্মী ছাড়াও বিভিন্ন এনজিওর স্বাস্থ্যকর্মীদের মাধ্যমে বার্তা পৌঁছানো হয়।


তিনি আরও বলেন, এ উপজেলায় স্বাস্থ্য কমপ্লেক্সের নরমাল ডেলিভারি করানোর সংখ্যা বাড়ছেই। কারণ স্বাস্থ্য কমপ্লেক্সের নিরাপদে এ ডেলিভারি করানো হলে মাতৃ ও শিশু মৃত্যুর ঝুঁকি থাকে না। নরমাল ডেলিভারিতে সাধারণ মানুষ অনেক খরচ থেকেও বেঁচে যায়। স্বাস্থ্য কমপ্লেক্সের ডেলিভারি নিরাপদ করতে ৬ জন দক্ষ মিডওয়েফ রয়েছেন।


বিবার্তা/শামীনূর/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com