ঢামেকে জন্ম নেওয়া পাঁচ নবজাতকের পঞ্চম জনেরও মৃত্যু
প্রকাশ : ১১ নভেম্বর ২০২৩, ২০:১৪
ঢামেকে জন্ম নেওয়া পাঁচ নবজাতকের পঞ্চম জনেরও মৃত্যু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে গৃহবধূ মানসুরার একসঙ্গে ৫ নবজাতক জন্ম দিয়েছিল। একে একে পাঁচজনই মারা গেলো। শত চেষ্টার পরেও বাঁচানো গেল না নবজাতকটিকে। দীর্ঘ ২৮ দিন ঢামেক ২১১ নং নবজাতক ওয়ার্ড (এনআইসিইউতে) চিকিৎসাধীন ছিল, শেষ পর্যন্ত মারা গেল ঢামেকে একসঙ্গে জন্ম নেওয়া পাঁচ নবজাতকের মধ্যে একমাত্র নবজাতক ।


(ঢামেক) হাসপাতাল সূত্র জানিয়েছে, গত বৃহস্পতিবার (১২ অক্টোবর) সকালে ১০টার দিকে স্বাভাবিকভাবে একসঙ্গে পাঁচ সন্তানের জন্ম দেন মানসুরা বেগম (২২)। এদের মধ্যে একটি পুত্র ও চারটি কন্যা নবজাতক। জন্মের কিছু সময় পর এক নবজাতক মারা যায়। সেদিন রাতেই আরেক নবজাতকের মৃত্যু হয়। পরদিন শুক্রবার আরও দুই নবজাতক মারা যায়।


ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের নবজাতক বিভাগের মেডিকেল অফিসার সাবিহা সুলতানা বলেন, নবজাতকগুলো অপরিপক্ত অবস্থায় জন্ম নেয়। সর্বশেষ যে পুত্র নবজাতকটি চিকিৎসাধীন ছিল তার ওজন ৯০০ গ্রাম। তাকে বাঁচিয়ে রাখার সর্বোচ্চ চেষ্টা করেও বাঁচানো গেল না। গত বৃহস্পতিবার (৯ নভেম্বর) মধ্যরাতে মারা যায় কন‍্যা নবজাতক।


ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে গৃহবধু মানসুরা একসঙ্গে জন্ম নেয়া ৫ নবজাতকের একে একে পাঁচজনই মারা গেছে। আপ্রাণ চেষ্টা করেও বাঁচানো গেল না শিশুটিকে। দীর্ঘ ২৮ দিন ঢামেকের (এনআইসিইউতে) চিকিৎসাধীন থেকে অবশেষে মারা গেল ঢামেকে একসঙ্গে জন্ম নেওয়া পাঁচ শিশুর মধ্যে বেঁচে থাকা একমাত্র পুত্র নবজাতকটি।


হাসপাতাল সূত্র জানিয়েছে, গত বৃহস্পতিবার (১২ অক্টোবর)সকালে ১০ টার দিকে স্বাভাবিকভাবে একসঙ্গে পাঁচ সন্তানের জন্ম দেন মানসুরা বেগম (২২)। এদের মধ্যে একটি পুত্র ও চারটি কন্যা নবজাতক।জন্মের কিছু সময় পর এক নবজাতক মারা যায়। সেদিন রাতেই আরেক নবজাতকের মৃত্যু হয়। পরদিন শুক্রবার আরও দুই নবজাতক মারা যায়।


নরসিংদীর শিবপুরের মামুন মিয়ার স্ত্রী মানসুরা বৃহস্পতিবার(১২ অক্টোবর) সকাল আটটার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের প্রসূতি বিভাগে ভর্তি হন। সকাল ১০টার দিকে স্বাভাবিকভাবে সন্তান প্রসব করেন তিনি। একসঙ্গে এক ছেলে ও চার মেয়েসন্তান জন্ম দেন। মানসুরার স্বামী মামুন পেশায় তিনি সিএনজিচালিত অটোরিকশার চালক।


নবজাতকদের মা গৃহিণী মনসুরা আক্তার জানান, তাঁদের বাড়ি নরসিংদী জেলার শিবপুর উপজেলার বান্ধারিয়া গ্রামে। আড়াই বছর আগে সিএনজি অটোচালক মামুনের সঙ্গে তাঁর বিয়ে হয়।এটি তাঁদের প্রথম সন্তান। সাত মাসের অন্তঃসত্ত্বা ছিলেন তিনি। মাসিক খানেক আগে নিয়মিত চেকআপের জন্য শিবপুরের একটি ক্লিনিকে গিয়ে জানতে পারেন। তাঁর গর্ভে পাঁচটি সন্তান রয়েছে। পরে সেখানকার চিকিৎসকের পরামর্শে ঢাকা মেডিকেলে এসে একসঙ্গে পাঁচটি নবজাতকের জন্মদিন তিনি। কান্না জড়িত কণ্ঠে তিনি বলেন ভাইরে সে কথা জিগাইয়া আর আমার বুকের ব্যথা বাড়ায়েন না। আমার মানিক ধন গুলি একে একে সবই আল্লায় লইয়া গেল। যদি একটাও আল্লায় বাঁচাইয়া রাখতো তাও মনেরে সান্ত্বনা দিতে পারতাম। অহন এই কথা কইয়া কি হইব। আল্লাহ গো তুমি দিলা কে আবার নিয়া গেলাও কে। এই বলে আবার কান্নায় ভেঙে পড়েন তিনি।


তিনি আরও বলেন, তাঁদের বাড়ি নরসিংদী জেলার শিবপুর উপজেলার বান্ধারিয়া গ্রামে। আড়াই বছর আগে সিএনজি অটোচালক মামুনের সঙ্গে তাঁর বিয়ে হয়।এটি তাঁদের প্রথম বাচ্চা। সাত মাসের অন্তঃসত্ত্বা ছিলেন তিনি। মাসিক খানেক আগে নিয়মিত চেকআপের জন্য শিবপুরের একটি ক্লিনিকে গিয়ে জানতে পারেন। তাঁর গর্ভে পাঁচটি সন্তান রয়েছে। পরে সেখানকার চিকিৎসকের পরামর্শে ঢাকা মেডিকেলে এসে একসঙ্গে পাঁচটি নবজাতকের জন্মদিন তিনি। কান্না জড়িত কণ্ঠে তিনি বলেন ভাইরে সে কথা জিগাইয়া আর আমার বুকের ব্যথা বাড়ায়েন না। আমার মানিক ধন গুলি একে একে সবই আল্লায় লইয়া গেল। যদি একটাও আল্লায় বাঁচায় রাখতো তাও মনেরে সান্ত্বনা দিতে পারতাম। অহন এই কথা কইয়া কি হইব। আল্লাহ গো তুমি দিলা কে আবার নিয়া গেলাও কে। এই বলে আবার কান্নায় ভেঙে পড়েন তিনি।


মুঠোফোনে নবজাতকদের পিতা সিএনজি চালক মামুনের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ভাইরে এই দুঃখের কথা আপনাগো সাংবাদিকের কাছে আর কতবার কমু। বাচ্চার মায়েরে তো বুঝায় রাখতে পারি না। সকালে আর সন্ধ্যায় বাচ্চাগুলার কবরের পাশে গিয়া বাচ্চাদের মা কান্নাকাটি করে।


বিবার্তা/বুলবুল/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com