একদল নারীর আয়োজনে ৩৩ বছর ধরে চলছে দুর্গা পূজা
প্রকাশ : ২২ অক্টোবর ২০২৩, ১৯:৫৫
একদল নারীর আয়োজনে ৩৩ বছর ধরে চলছে দুর্গা পূজা
কুষ্টিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সনাতন ধর্মালম্বীদের প্রধান ধর্মীয় উৎসব দুর্গা পূজার মূল মন্ত্রই হলো মাতৃশক্তি তথা নারী শক্তির আরাধনা। এই মন্ত্রে উজ্জীবিত হয়ে টানা ৩৩ বছর ধরে দুর্গা পূজার আয়োজন করে আসছেন একদল নারী। এ আয়োজনের অর্থ সংগ্রহ থেকে শুরু করে মণ্ডপ পরিচালনাসহ সব কাজই করে থাকেন এই নারী দল।


আর এ পূজা উৎসবে যোগ দেয় নারী-পুরুষসহ সব ধর্মের মানুষ। কুষ্টিয়া শহরের আড়য়াপাড়ার এই পূজা মণ্ডপটির ইতিহাস বেশ পুরোনো। এক সময় নারী-পুরুষ সম্মিলিত ভাবেই এই মণ্ডপটি পরিচালনা করা হতো। তুচ্ছ এক ঘটনায় একটি পক্ষ আয়োজক কমিটি থেকে বেরিয়ে গেলে বন্ধ হয়ে যায় এই পূজা। পরে স্থানীয় একদল নারী এই পূজা আয়োজনের দায়িত্বভার নেন। এরপর দীর্ঘ ৩৩ বছর ধরে ‘আমরা পূজারি গোষ্ঠী’ নামের সংগঠনের ব্যানারে তারা সফলভাবে দুর্গা পূজার এই আয়োজন করে আসছেন।


নিজেদের টাকা ও কিছু চাঁদা সংগ্রহের মাধ্যমে তারা খুব সাধারণ ভাবে এ পূজার আয়োজন করলেও ধর্মীয় আচার অনুষ্ঠান পালনে কোন ঘাটতি থাকে না বলে জানিয়েছে আয়োজক দলের নারী সদস্যরা।


আয়োজকদের মতে, সমাজে নারীরা আজও নানাভাবে বঞ্চিত, অবহেলিত। এই পূজার আয়োজনের মাধ্যমে তারা প্রমাণ করতে পারছেন নারী কোন কাজেই পিছিয়ে নেই। কারণ টানা তিন দশকেরও বেশী সময় ধরে এ পূজা মণ্ডপ পরিচালনা করতে পেরে নিজেদের গর্বিত মনে করেন আয়োজক কমিটির সদস্যরা।


এদিকে আজ রবিবার নারীদের আয়োজনে পূজা উৎসবে যোগ দিতে পেরে ভারতীয় একদল নাগরিক বেশ উচ্ছ্বসিত ও আনন্দ প্রকাশ করেছেন।


ঢাকের বোল, শঙ্খ আর উলু ধ্বনিতে মুখরিত মণ্ডপটি। ধর্মীয় রীতি ও নানা আয়োজনে রবিবার নারী মহা অষ্টমী পালন করেছে আমরা পূজারি গোষ্ঠীর নারীরা।


বিবার্তা/শরিফুল/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com