পলাশবাড়ীতে শান্তিপূর্ণ পরিবেশে দূর্গাপূজা উদযাপনে প্রস্তুত প্রশাসন
প্রকাশ : ১৬ অক্টোবর ২০২৩, ১৮:২২
পলাশবাড়ীতে শান্তিপূর্ণ পরিবেশে দূর্গাপূজা উদযাপনে প্রস্তুত প্রশাসন
গাইবান্ধা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

গাইবান্ধার পলাশবাড়ী উপজেলায় এ বছর ৬০ মণ্ডপে শান্তিপূর্ণ পরিবেশে শারদীয় দূর্গোৎসব পালনে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে প্রশাসন।


উপজেলার বেশির ভাগ মণ্ডপ ঘুরে দেখা যায়, প্রতিমা তৈরিসহ সৌন্দর্যের কারুকাজ এবং রংতুলির আঁচর ছাড়াও পোশাক-পরিচ্ছদ-পরিধানের শেষ মুহুর্তের কাজ। প্রায় তিন সপ্তাহ আগে থেকে বাঁশ-কাঠ, খড়-সুতলি আর কাঁদামাটি দিয়ে শুরু হয় প্রতিমা তৈরির কাজ। পূজার আর মাত্র কয়েকদিন বাকি। এখন দিন-রাত লাগাতার ব্যস্তসময় কাটছে প্রতিমা শিল্পীদের। বাৎসরিক পূজা উদযাপনে পৌরসভাসহ উপজেলা ৮টি ইউনিয়নের প্রায় প্রতিটি পূজা মণ্ডপই ইট এবং অস্থায়ী টিনের ছাউনি দিয়ে ঘেরা রয়েছে। পূজামণ্ডপ চত্বর জুড়ে নানা রংয়ের রঙ্গীন কাপড়ের ডেকোরেশনে, সাজসজ্জ্বা-ঝলমলে আলোক বাতির প্রজ্বলনে দৃষ্টিনন্দন করে তোলা হয়েছে। এখন প্রতিমা আসনের স্থান সাজানো হচ্ছে। ষষ্ঠমীর মধ্যদিয়ে বিশ্ব শান্তির কল্যাণে সনাতন হিন্দু ধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দূর্গাপূজায় দেবীকে আসনে রাখা হবে বলে জানান পুজারি-ভক্তবৃন্দ।


প্রতিমা তৈরির কারিগর শ্রী খোকন চন্দ্র মালাকার জানায়, অত্যন্ত নিপুন-নিখুঁতভাবে প্রতিমাগুলো তৈরি করা হয়েছে। দেশি-বিদেশি রংতুলির বর্ণিল আঁচর শেষে দেবদেবীর শরীরে চলছে জামা কাপড়সহ অলঙ্কার-গহনা পড়ানোসহ সাজসজ্জ্বার কাজ। পূজামণ্ডপ সমূহে আলোকসজ্জার জন্য লাগানো হচ্ছে নানা রংয়ের বৈদ্যুতিক বাতি।


প্রতিমা তৈরির শিল্পী প্রদীপ মালাকার জানান, প্রায় মাসখানেক আগে থেকে প্রতিমা তৈরির কাজ শুরু করেছেন তারা।


বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ উপজেলা শাখার সভাপতি নির্মল কুমার মিত্র ও সাধারণ সম্পাদক বাবু দীলিপ চন্দ্র সাহা জানান, হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব দূর্গাপুজা সুষ্ঠুভাবে উদ্যাপনে ইতোমধ্যেই সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। তারা পূজা চলাকালীন উপজেলার সর্বত্র সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিকসহ সার্বক্ষণিক নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের দাবি জানান।


উপজেলা নির্বাহী অফিসার মো. কামরুল হাসান জানান, হিন্দুধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দূর্গাপূজা। শান্তিপুর্ণ পরিবেশে মণ্ডপসমূহে নির্বিঘ্নে পূজাঅর্চনা ছাড়াও দূর্গোৎসব পালনে সকল প্রস্তুতিসহ যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এজন্য প্রতিটি পূজামণ্ডপে আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি স্বেচ্ছাসেবক টিম নিয়োজিত থাকবে।


থানা অফিসার ইনচার্জ আরজু মো. সাজ্জাদ হোসেন বলেন, প্রতি বছরের মত এবছরও শারদীয় দুর্গোৎসব পালনে সকল ক্রিয়াকর্ম যেন সুষ্ঠুভাবে সম্পন্ন হয়। সেদিক লক্ষ্য রেখে পুলিশের পক্ষ থেকে যাবতীয় কঠোর ব্যবস্থা নেয়া হয়েছে। পুলিশের পাশাপাশি র‌্যাব-আনসার ভিডিপি সদস্য ছাড়াও আইনশৃঙ্খলা বাহিনীর অন্যান্য সদস্যরা মন্দির চত্বরে নিরাপত্তা নির্বিঘ্ন করতে সার্বক্ষণিক নিয়োজিত থাকবে। ফলে উপজেলার সকল পূজামণ্ডপ সমূহে সুষ্ঠু-নিরবিচ্ছিন্ন ও শান্তিপূর্ণ পরিবেশে দূর্গোৎসব অনুষ্ঠিত হবে।


উল্লেখ্য এ বছর উপজেলার ৮ ইউনিয়ন এবং ১টি পৌরসভায় মোট ৬০ মণ্ডপে আনন্দঘন পরিবেশে শারদীয় দূর্গোৎসব অনুষ্ঠিত হবে।


বিবার্তা/খালেক/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com