মানসম্মত শিক্ষা কার্যক্রম প্রসারে বাঁধা
‘স্বার্থান্বেষী মহলের ফাঁদে অনুত্তীর্ণ চাকরি প্রার্থীরা’
প্রকাশ : ১২ অক্টোবর ২০২৩, ২১:০০
‘স্বার্থান্বেষী মহলের ফাঁদে অনুত্তীর্ণ চাকরি প্রার্থীরা’
খাগড়াছড়ি থেকে আল-মামুন
প্রিন্ট অ-অ+

মানসম্মত শিক্ষা কার্যক্রম প্রসারে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ যখনই শিক্ষক নিয়োগ কার্যক্রম হাতে নেয়- তখনই তৎপর হয়ে ওঠে একটি স্বার্থান্বেষী মহল। ষড়ষন্ত্রকারীরা অকৃতকার্য পরীক্ষার্থীদের দিয়ে অপপ্রচার চালিয়ে নিয়োগ প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করতে ব্যস্ত একটি মহল।


খোঁজ নিয়ে জানা যায়, নানা বাঁধা পেরিয়ে খাগড়াছড়ি জেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষক নিয়োগ কার্যক্রম এগিয়ে নিতে উদ্যোগ নেয় খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ। দীর্ঘ সময় অতিক্রমের পর লিখিত ও মৌখিক শেষে চূড়ান্ত ফলাফল প্রকাশের পর অপতৎপরতা শুরু করেছে মহলটি। এরই মধ্যে বিভিন্ন অনিয়মের অভিযোগ এনে মাঠ গরম করে মানসম্মত শিক্ষা কার্যক্রম এগিয়ে নেওয়ার পথে বাঁধা হয়ে দাঁড়িয়েছে ষড়যন্ত্রকারীরা। এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছে খাগড়াছড়ির সচেতন নাগরিক সমাজ।


পার্বত্য জেলা পরিষদের সদস্য ও প্রাথমিক শিক্ষা বিভাগের আহ্বায়ক নিলোৎপল খীসা বিবার্তাকে বলেন, মন্ত্রণালয় থেকে শুরু করে নিয়োগ কার্যক্রমকে স্বচ্ছ করতে প্রতিটি দফতরের নজরদারি রয়েছে। এরপরও এ ধরনের অনিয়মের অভিযোগ ভিত্তিহীন ও হাস্যকর। খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের বিরুদ্ধে ষড়যন্ত্রকারীরা সব সময় অনিয়মের গন্ধ খোঁজে। এ ষড়যন্ত্র তাদের মনোবাসনা এবং লক্ষ্য বলে তিনি উল্লেখ করেন।


অকৃতকার্য কিছু পরীক্ষার্থীকে নানা প্রলোভন দিয়ে মাঠে নামিয়ে ষড়যন্ত্রকারী মাস্টার মাইন্ডরা অদৃশ্য থেকে কলকাঠি নাড়ে বলেও মন্তব্য করেন তিনি।


এদিকে সদ্য প্রকাশিত খাগড়াছড়ি জেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষক নিয়োগ পরীক্ষার ফলাফলে অসাবধানতাবশত একজন অকৃতকার্য পরীক্ষার্থীর রোল নাম্বার ছাপা হয়। বিষয়টি কর্তৃপক্ষ ‘প্রিন্ট মিসটেক’ বলে স্বীকার করে বক্তব্য দেয়। কর্তৃপক্ষের বক্তব্যকে ভিন্নখাতে প্রবাহিত করতে ঐক্যবদ্ধ একটি চক্র মাঠে সক্রিয় হয়ে উঠেছে। তারা স্বচ্ছ নিয়োগ প্রক্রিয়াকে অনিয়মের চাদরে ঢেকে দিতে অপতৎপরতায় চালাচ্ছে। গত ২২ সেপ্টেম্বর জেলা পরিষদ প্রকাশিত লিখিত পরীক্ষার ফলাফল ক্রমানুসারে গত ৬ অক্টোবর প্রকাশিত চূড়ান্ত (লিখিত ও মৌখিক) তালিকায় প্রকাশ করে। চূড়ান্ত ফলাফলে ৩৩৬ জনকে চাকরির জন্য মনোনীত করা হয়।


লিখিত ও মৌখিক পরীক্ষার চূড়ান্ত ফলাফলে মেধার ভিত্তিতে এ নিয়োগ পরীক্ষায় যারা উত্তীর্ণ হয়েছে তারাই মেধা তালিকায় স্থান পেয়েছে জানিয়ে খাগড়াছড়ি জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. সাহাব উদ্দিন বিবার্তাকে জানান, যাদের ফলাফল খারাপ হয়েছে তারা ঝড়ে পড়ছে। এখানে স্বচ্ছতার ভিত্তিতে নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণরা খাগড়াছড়ির শিক্ষা কার্যক্রম এগিয়ে নেওয়ার পথযাত্রী হয়েছে।


সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ প্রদানকারী সংস্থা


খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী চাকরির পরীক্ষার বিষয়ে বিবার্তাকে বলেন, খাগড়াছড়ি জনবহুল এলাকা। এ জেলায় প্রাথমিক শিক্ষা বিভাগকে আরো শক্তিশালী এবং মানসম্মত শিক্ষা ব্যবস্থা জোরদারে পরিষদ কাজ করে যাচ্ছে। তাই সর্বোচ্চ স্বচ্ছতার সাথে এ নিয়োগ কার্যক্রম পরিচালনায় করতে পরিষদ বদ্ধপরিকর।


কিছু লোক অহেতুক বিভ্রান্তি সৃষ্টি করছেন বলে তিনি মন্তব্য করেন আরো বলেন তথ্যভিত্তিক কোনো মন্তব্য থাকলে পরিষদকে তথ্য দিয়ে সহযোগিতা করতে পারেন। বিরোধিতার স্বার্থে যারা বিরোধিতা করছেন, কারা কি কারণে অহেতুক মন্তব্য করছেন, আমাদের তা জানা নেই। প্রতিযোগিতামূলক পরীক্ষায় পাস-ফেল হতেই পারে; তাই বলে বিরূপ মন্তব্য না করে আগামীর জন্য চেষ্টা করাই সমীচীন হবে। তিনি শিক্ষাকার্যক্রম এগিয়ে নিতে ষড়যন্ত্র না করে আন্তরিকভাবে এগিয়ে আসার আহ্বান জানান। শিক্ষক নিয়োগ পরীক্ষায় চাকরি অকৃতকার্যরা স্বার্থান্বেষী মহলের ফাঁদে পড়েছে বলে তিনি জানান।


বিবার্তা/মামুন/রোমেল/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com