টাঙ্গাইলে পেঁয়াজ-আলুর দাম ঊর্ধ্বমূখী, কাঁচা মরিচের কেজি তিনশ
প্রকাশ : ০৭ অক্টোবর ২০২৩, ১৯:৫০
টাঙ্গাইলে পেঁয়াজ-আলুর দাম ঊর্ধ্বমূখী, কাঁচা মরিচের কেজি তিনশ
টাঙ্গাইল প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

টাঙ্গাইলের বাজারগুলোতে সরবরাহ কম থাকায় পেঁয়াজ-আলুর দাম গত এক সপ্তাহর ব্যবধানে কেজিপ্রতি ১০-১২ টাকা বৃদ্ধি পেয়েছে। সরকারের বেঁধে দেওয়া পেঁয়াজ-আলুর দাম টাঙ্গাইলের বাজারগুলোতে বাস্তবায়িত হচ্ছেনা। এছাড়া টানা বৃষ্টির কারণে কাঁচা মরিচ প্রতিকেজি বাজার ভেদে ২৪০ থেকে ৩০০ টাকায় বিক্রি হচ্ছে। শনিবার (৭ অক্টোবর) টাঙ্গাইল শহরের বিভিন্ন বাজার ঘুরে এ তথ্য পাওয়া গেছে।


শহরের পার্কবাজার, পাঁচআনি-ছয়আনি বাজার, সিটি মার্কেট, আমিন বাজার, বৈল্যা বাজার, বাসস্ট্যান্ড বাজার, সাবালিয়া বাজার, সাবালিয়া বটতলা বাজার, পুরাতন বাসস্ট্যান্ড প্রভৃতি বাজার ঘুরে দেখা যায়, কাঁচা তরকারি একেক বাজারে একেক দামে বিক্রি হচ্ছে। প্রায় বাজারেই প্রতিটি দ্রব্য কেজিপ্রতি ২-৩ টাকা কম-বেশি দামে বিক্রি করা হচ্ছে।


খুচরা ব্যবসায়ীরা জানায়, গত ১৪ সেপ্টেম্বর ডিম, আলু ও পেঁয়াজের দাম বেঁধে দেয় সরকার। বেঁধে দেওয়ার পর থেকে এখন পর্যন্ত টাঙ্গাইলের খুচরা বাজারে পেঁয়াজ ও আলুর দামে কোনো প্রভাব পরেনি। ক্ষেত্র বিশেষে বেড়েছে বৈ কমেনি। পাইকাররা দাম কম না নেওয়ায় খুচরা বা ভোক্তা পর্যায়েও দাম কমেনি। তবে, ফার্মের ডিমের দাম সরকারের বেধে দেওয়া দাম প্রতি পিস ১২ টাকা দরে বিক্রি হচ্ছে।


সরেজমিনে দেখা যায়, সরকার প্রতিকেজি দেশি পেঁয়াজের দাম ৬৪-৬৫ টাকা বেধে দিলেও বাজার গুলোতে প্রতিকেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯০-৯২ টাকা- যা গত সপ্তাহে ছিল ৭৮-৮০ টাকা। খুচরা পর্যায়ে আলু প্রতিকেজি ৩৫-৩৬ টাকা বেধে দেয়। কিন্তু টাঙ্গাইলের খুচরা বাজারে প্রতিকেজি আলু বিক্রি হচ্ছে ৬০-৬২ টাকা- যা গত সপ্তাহে বিক্রি হয়েছে ৫০-৫৫ টাকা। গত সপ্তাহে প্রতিকেজি কাঁচা মরিচ বিক্রি হয়েছে ১১০-১২০ টাকা। এক সপ্তার ব্যবধানে তা বেড়ে বাজারভেদে ২৪০-৩০০ টাকায় বিক্রি হচ্ছে।


খুচরা বিক্রেতারা জানায়, পাইকারী বাজার দরের সঙ্গে ১-২ টাকা খরচ যোগ করে তারা ৩-৪ টাকা বেশি নিয়ে দ্রব্য সামগ্রী বিক্রি করে থাকেন। এক্ষেত্রে পাইকারী বাজারে দাম কমলে খুচরা বাজারেও তার প্রভাব পড়তে বাধ্য। প্রতিযোগিতামূলক ব্যবসায় অতিরিক্ত দাম নেওয়ার কোনো সুযোগ নেই।


ক্রেতারা জানায়, নানা কারণে এমনিতেই দ্রব্যমূল্যের বাজার ঊর্ধমুখী। এছাড়া আশপাশের জেলাগুলোর তুলনায় টাঙ্গাইলের বাজারগুলোতে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রীর দাম অনেক বেশি। নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা বা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নিয়মিত বাজার তদারকি করলে বাজারমূল্য কিছুটা হলেও নিয়ন্ত্রণে আনা সম্ভব।


টাঙ্গাইল ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক শিকদার শাহীনুর আলম জানান, তারা প্রায় প্রতিদিনই বিভিন্ন বাজারে তদারকি করছেন। কোন কোন বাজারে প্রশাসনিক ব্যবস্থায় ব্যবসায়ী প্রতিষ্ঠানকে জরিমানাও করছেন। প্রাকৃতিক দুর্যোগের কারণে সম্প্রতি কাঁচা মরিচের সরবরাহ কমে যাওয়ায় দাম বেড়েছে- এটা সাময়িক।


বিবার্তা/ইমরুল/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com