বন্যার আতঙ্ক কমলেও ভাঙন আতঙ্কে তিস্তার দু‘পাড়ের মানুষ
প্রকাশ : ০৬ অক্টোবর ২০২৩, ০১:৫১
বন্যার আতঙ্ক কমলেও ভাঙন আতঙ্কে তিস্তার দু‘পাড়ের মানুষ
কুড়িগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

উজান থেকে নেমে আসা ঢলে কুড়িগ্রামে তিস্তা নদীর পানি সকাল থেকে দুপুর পর্যন্ত বিপদসীমা অতিক্রম করলেও দুপুরের পর থেকে কমতে শুরু করছে।


তিস্তা নদীর কাউনিয়া পয়েন্ট পানি দ্রুত হ্রাস পাওয়ায় বিপদসীমার ৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। বন্যার আতঙ্ক কমলেও ভাঙন আতঙ্কে দিন পার করছে তিস্তার দু‘পাড়ের মানুষ।


তবে হঠাৎ পানি বৃদ্ধি পাওয়ায় জেলার রাজারহাট ও উলিপুর উপজেলার তিস্তার অববাহিকার চরাঞ্চলগুলোর নিম্নাঞ্চল প্লাবিত হয়ে আবাদী জমি ও আমনক্ষেত পানিবদ্ধ হয়ে পড়েছে।


বৃহস্পতিবার দুপুরে পানি উন্নয়ন বোর্ড জানায়, তিস্তার পানি দুপুর পর্যন্ত আরও কিছুটা বৃদ্ধি পেয়ে কমতে শুরু করেছে। অন্যদিকে গতকাল তিস্তার দুই পাড়ের মানুষকে সরিয়ে মাইকিং করা হয়েছিল।


কুড়িগ্রামের রাজারহাট কৃষি আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার বলেন, গত ২৪ ঘণ্টায় কুড়িগ্রামে ৭৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বৃহস্পতিবার রাত পর্যন্ত বৃষ্টিপাত থেমে থেমে অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। এবং আগামীকাল শুক্রবার বৃষ্টিপাত কমে স্বাভাবিক হতে পারে।


রাজারহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কাবেরী রায় বলেন, তিস্তায় আকস্মিক বন্যার আশঙ্কায় নদীর অববাহিকায় মাইকিং করে সবাইকে নিরাপদে থাকার জন্য বলা হয়েছে। এছাড়াও স্থানীয় চেয়ারম্যান ও মেম্বাররা সজাগ রয়েছেন। ১৪টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রয়েছে বলে জানান তিনি।


কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল্যাহ আল মামুন বলেন, ভারতের উত্তর সিকিমে তিস্তা নদীর চুংথাং হ্রদে পানির পরিমাণ অনেক বেশি বৃদ্ধি পাওয়ায় সেখানকার বাঁধটি খুলে দেয়ার ফলে ভারতীয় অংশে তিস্তা নদীর পানি দ্রুত বেড়েছিল। বর্তমানে তিস্তার পানি কমে বিপদসীমা ৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এরপর থেকে আমরা খোঁজখবর রাখছি, স্থানীয় প্রশাসনের সহযোগিতায় আমরা মানুষকে সচেতন করছি। কোথাও কোনো সমস্যা হলে পানি উন্নয়ন বোর্ড তা মোকাবিলা করার জন্য প্রস্তুত রয়েছে।


কুড়িগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ বলেন, বন্যা পরিস্থিতি মোকাবেলায় সব ধরনের প্রস্তুতি নেয়া আছে। জেলার ১৩টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। এছাড়া পর্যাপ্ত ত্রাণ ব্যবস্থা প্রস্তুত আছে বলে জানান তিনি।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com