দৌলতপুরে টানা বৃষ্টিতে নিম্নাঞ্চল প্লাবিত, ডুবে গেছে ফসল
প্রকাশ : ০৫ অক্টোবর ২০২৩, ২১:৫৫
দৌলতপুরে টানা বৃষ্টিতে নিম্নাঞ্চল প্লাবিত, ডুবে গেছে ফসল
কুষ্টিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কুষ্টিয়ার দৌলতপুরে টানা বৃষ্টিতে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। ডুবে গেছে আমন ধানসহ বিভিন্ন ধরণের ফসল। বুধবার (৪ অক্টোবর) রাত থেকে আজ বৃহস্পতিবার দিনভর থেমে থেমে মুষলধারে বৃষ্টিতে এ অবস্থার সৃষ্টি হয়েছে।


বৃষ্টির ফলে দৌলতপুরের বিভিন্ন বাজারেও জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। বিভিন্ন সড়কের পানি জমে সৃষ্টি হয়েছে জনদুর্ভোগ। টানা বৃষ্টির ফলে ভোগান্তিতে পড়েছে দিনমজুর থেকে শুরু করে নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ। সেইসাথে বিপাকে পড়েছে গবাদিপশু পালনকারীরাও।


বৃষ্টির ফলে অফিস আদালতগামী কর্মকর্তা ও কর্মচারীসহ শিক্ষার্থীদেরও পড়তে হয়েছে চরম ভোগান্তিতে। এদিকে টানা ও ভারি বৃষ্টির কারণে আমন ধানক্ষেত ও আগাম শীতকালীন সবজিসহ উঠতি ফসলের ব্যাপক ক্ষতি হওয়ার আশঙ্কা করছেন চাষীরা।


কুষ্টিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রাশিদুর রহমানের গণমাধ্যমে দেওয়া তথ্য মতে জেলায় বৃষ্টিপাতের রেকর্ড করা হয়েছে ১১৯.৫ মিলিমিটার। যা চলতি বছরে সর্বোচ্চ বৃষ্টিপাত বলে তিনি জানিয়েছেন।


দৌলতপুর উপজেলা আদাবাড়ীয়া ইউনিয়নের টমেটো চাষী ওয়ারেস আলী জানান, তার ৩ বিঘা জমির টমেটোর ক্ষেত পানির নিচে তলিয়ে গেছে। এভাবে বৃষ্টি হতে থাকলে পুরো ক্ষেতের টমেটোর গাছ নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা করছেন তিনি। শুধু টমেটো ক্ষেতই নয় অন্যান্য ফসলের ক্ষেতেও জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।


উপজেলার রামকৃষ্ণপুর ইউনিয়নের মুন্সিগঞ্জ গ্রামের কৃষক আব্দুল জব্বার জানান, দু’দিনের টানা বৃষ্টিতে তার ৫ বিঘা জমির কলাই ক্ষেত পানিতে তলিয়ে গেছে। দ্রুত পানি নিস্কাসন না হলে ক্ষেতের কলাইগাছ পচে নষ্ট হবে।


এদিকে দিনভর বৃষ্টিতে সবচেয়ে বিপাকে পড়েন দিনমজুর শ্রেণীর খেটে খাওয়া মানুষগুলো। বৃষ্টির কারণে তারা ঘর হতে বের হতে পারেননি। পাশাপাশি বৃষ্টির কারণে অটোরিক্সাসহ বিভিন্ন যানবহনে যাত্রী চলাচল ছিল কম। বৃহস্পতিবার বিশ্ব শিক্ষক দিবস হওয়ায় বৈরী আবহাওয়ার কারণে সংক্ষিপ্ত পরিসরে অনুষ্ঠানের আয়োজন করে দৌলতপুরের শিক্ষা প্রতিষ্ঠানগুলো। শিক্ষার্থীদের উপস্থিতিও ছিল একবারে কম।


দিনভর বৃষ্টিতে একইভাবে বিপাকে পড়েছেন গবাদিপশু পালনকারীরাও। পশুর খাবার সংগ্রহ করতে তাদের পোহাতে হয় ভোগান্তি।


টানা বৃষ্টিতে ফসল প্লাবিত হওয়ার বিষয়ে দৌলতপুর কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. নুরুল ইসলাম জানান, বৃষ্টিতে কলাই ক্ষেতসহ আগাম শীতকালীন সবজির ক্ষতি হতে পারে। এখন পর্যন্ত ক্ষতির তথ্য পাওয়া যায়নি। পুরো তথ্য পেলে বিস্তরিত পরে জানাতে পারবেন বলে তিনি উল্লেখ করেন।


বিবার্তা/শরীফুল/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com