নওগাঁয় শব্দ দূষণের দায়ে ৩ যানবাহনকে জরিমানা
প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২৩, ২০:৪৩
নওগাঁয় শব্দ দূষণের দায়ে ৩ যানবাহনকে জরিমানা
নওগাঁ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নওগাঁয় শব্দ দূষণের দায়ে ৩টি যানবাহনকে ৭ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর পরিচালিত ভ্রাম্যমাণ আদালত।


১৯ সেপ্টেম্বর নওগাঁর সদর উপজেলার মশরপুর এলাকায় শব্দদূষণ বিরোধী মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।


নওগাঁ জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জনাব আশীষ কুমার বসু এই মোবাইল কোর্টের নেতৃত্ব প্রদান করেন।


এসময় পরিবেশ অধিদপ্তর নওগাঁ জেলা কার্যালয়ের পরিদর্শক জনাব উত্তম কুমার প্রসিকিউশন প্রদান করেন।


সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, পরিবেশ অধিদপ্তর নওগাঁ জেলা কার্যালয়ের উদ্যোগে ‘শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্প’ এর আওতায় নওগাঁর সদর উপজেলার মশরপুর এলাকায় শব্দদূষণ বিরোধী মোবাইল কোর্ট পরিচালনা করে শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা ২০০৬ এর ৮ বিধি লঙ্ঘন করে যানবাহনে অনুমোদিত শব্দের মানমাত্রা অতিক্রমকারী হাইড্রোলিক হর্ন ব্যবহার করার অপরাধে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ১৫(২) অনুযায়ী ৩(তিনটি) টি যানবাহনের চালককে মোট ৭,০০০/-(সাত হাজার) টাকা জরিমানা ধার্যপূর্বক আদায় করা হয়। এবং অনুমোদিত শব্দের অতিরিক্ত মানমাত্রার শব্দ সৃষ্টিকারী ৬ (ছয়টি ) টি হাইড্রোলিক হর্নের পাইপ বিনষ্ট করা হয়।


এছাড়া নিষিদ্ধ হাইড্রোলিক হর্ন ব্যবহার না করার জন্য ট্রাক, কাভার্ড ট্রাক, অটোরিকশাসহ বিভিন্ন যানবাহনের চালকদের সতর্ক করাসহ লিফলেট বিতরণ ও স্টিকার লাগানো হয়।


এ সময় পরিবেশ অধিদপ্তর নওগাঁ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব মো. মলিন মিয়া সহ সংশ্লিষ্ট কর্মকর্তা উপস্থিত ছিলেন এবং জেলার পুলিশ বিভাগের একদল পুলিশ সদস্য মোবাইল কোর্ট পরিচালনায় সহযোগিতা করেন।


এ বিষয়ে নওগাঁ জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জনাব আশীষ কুমার বসু জানান, শব্দদূষণের প্রতিরোধে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।


বিবার্তা/রাকিব/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com