শিরোনাম
অর্ধ লক্ষ ইয়াবা পাচারের মামলায় ৩ আসামীর যাবজ্জীবন
প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০২৩, ১৮:৫১
অর্ধ লক্ষ ইয়াবা পাচারের মামলায় ৩ আসামীর যাবজ্জীবন
কক্সবাজার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

৫০ হাজার ইয়াবা পাচারের মামলায় ৩ আসামীকে যাবজ্জীবন কারাদন্ড দেওয়া হয়েছে। একইসাথে প্রত্যেককে ৫০ হাজার টাকা করে অর্থদন্ড, অনাদায়ে আরো এক বছর করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে।


কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ পঞ্চম আদালতের বিচারক নিশাত সুলতানা রবিবার (১০ সেপ্টেম্বর) এ রায় ঘোষণা করেন। একই আদালতের বেঞ্চ সহকারী মোহাম্মদ ফরিদ উদ্দিন এ তথ্য জানিয়েছেন।


দন্ডিত আসামীরা হলো: কক্সবাজারের টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের জাদিমুড়া গ্রামের আলী আহমদের পুত্র ফরিদ আলম, একই উপজেলার টেকনাফ সদর ইউনিয়নের দক্ষিণ লেঙ্গুরবিল গ্রামের আকবর হোসেনের পুত্র মোঃ জাফর আলম এবং টেকনাফের দমদমিয়া ২৭ নম্বর রোহিঙ্গা শরনার্থী ক্যাম্পের ব্লক-বি এর মো: আলমের পুত্র পুরাতন রোহিঙ্গা মোঃ জুবায়ের।


রায় ঘোষণার সময় আসামী ফরিদ আলম ও জাফর আলম আদালতে উপস্থিত ছিলেন এবং দন্ডিত অপর আসামী রোহিঙ্গা মোঃ জুবায়ের পলাতক রয়েছে।


রাষ্ট্র পক্ষে একই আদালতের অতিরিক্ত পিপি অ্যাডভোকেট মোঃ আহমেদ কবির এবং আসামীদের পক্ষে অ্যাডভোকেট সাঈদ হোসাইন মামলাটি পরিচালনা করেন।


মামলার সংক্ষিপ্ত বিবরণ : ২০২০ সালের ১ জুলাই রাত ১২ টা ১৫ মিনিটের দিকে টেকনাফের হ্নীলা জাদিমুড়া কক্সবাজার-টেকনাফ সড়কের পূর্ব পাশে ওমরখাল ব্রীজের উত্তর পাশে র‌্যাব-১৫ এর একটি টিম এক অভিযান চালিয়ে ফরিদ আলম, জাফর আলম, রোহিঙ্গা মোঃ জুবায়েরকে আটক করে। পরে তাদের কাছ থেকে ৫০ হাজার পিস ইয়াবা টেবলেট উদ্ধার করা হয়।


এ ঘটনায় র‌্যাব-১৫ এর এসআই মীর মোহাম্মদ সেলিম বাদী হয়ে টেকনাফ থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে একটি মামলা দায়ের করেন। যার টেকনাফ থানা মামলা নম্বর : ০২, তারিখ : ০১/০৭/২০২০ ইংরেজি, যার জিআর মামলা নম্বর : ৫৩৯/২০২০ ইংরেজি (টেকনাফ) এবং এসটি মামলা নম্বর : ৪৩/২০২২ ইংরেজি।


বিচার ও রায় : মামলাটি বিচারের জন্য ২০২২ সালের ১৫ মার্চ অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতে চার্জ (অভিযোগ) গঠন করা হয়। মামলায় ৫ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ, আসামীদের পক্ষে তাদের জেরা, আলামত প্রদর্শন, রাসায়নিক পরীক্ষার রিপোর্ট পর্যালোচনা, আসামীদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ, যুক্তিতর্ক সহ বিচারের জন্য সকল প্রক্রিয়া সম্পন্ন করে মামলাটি রায় ঘোষণার জন্য রবিবার দিন ধার্য্য করা হয়।


রায় ঘোষণার দিনে কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ পঞ্চম আদালতের বিজ্ঞ বিচারক নিশাত সুলতানা ২০১৮ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের ৩৬(১) সারনীর ১০(গ)/৪০ ধারায় আসামী ফরিদ আলম, জাফর আলম, রোহিঙ্গা মোঃ জুবায়েরকে দোষী সাব্যস্থ করে তাদের যাবজ্জীবন কারাদন্ড, একইসাথে প্রত্যেককে ৫০ হাজার টাকা করে অর্থদন্ড, অর্থদন্ড অনাদায়ে আরো এক বছর করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে।


বিবার্তা/ফরহাদ/এমজে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com