নড়াইলে আশ্রয়ণ প্রকল্পে বস্তা পদ্ধতিতে সবজি চাষ
প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০২৩, ১৮:১১
নড়াইলে আশ্রয়ণ প্রকল্পে বস্তা পদ্ধতিতে সবজি চাষ
নড়াইল প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নড়াইলের সদর উপজেলার নারায়ণপুর গ্রামে খাস জমিতে দু’পাশে সারি সারি দশটি আশ্রয়ণ প্রকল্পের ঘর। প্রধানমন্ত্রীর দেওয়া উপহারের ঘর গুলোতে বসত করছেন হতদরিদ্র লোকজন। সেই সঙ্গে ঘরের চার পাশে ও আশ্রয়ণ প্রকল্পের পতিত জায়গায় ক্লাইমেট স্মার্ট প্রযুক্তির মাধ্যমে খুলনা কৃষি অঞ্চলের জলবায়ু পরিবর্তন ও অভিযোজন প্রকল্পের আওতায় বস্তা পদ্ধতিতে নানান রকম সবজি চাষ করা হচ্ছে।



শুক্রবার (৮সেপ্টেম্বর) সকালে সরেজমিনে আশ্রয়ণ প্রকল্পে দেখা গিয়েছে, সারিবদ্ধ দু’পাশের ঘরগুলোর মাঝের ফাঁকা জায়গায় নেট দিয়ে বানানো হয়েছে মাচা। মাচায় ঝুলছে লাউ, কুমড়া, শশা, করলা, ধুন্দল, পুইশাক, বরবাটিসহ বিভিন্ন ধরনের সবজি। প্রত্যেকটি গাছের গোড়ায় রয়েছে একটি করে বস্তা। বস্তা পদ্ধতিকে কাজে লাগিয়ে অল্প জায়গায় অধিক সবজির চাষ করা হচ্ছে।


আশ্রয়ণ প্রকল্পে বসবাসকারী লোকমান মিয়া বলেন, তাদের আগে বসত করার মত জায়গা ছিল না। প্রধানমন্ত্রীর দেওয়া উপহারের ঘর পেয়ে মাথা গোঁজার ঠাঁই হয়েছে। একই সঙ্গে কৃষি বিভাগের সহায়তায় আঙিনায় সবজি চাষ করে পরিবারের চাহিদা মিটিয়ে স্থানীয় হাট-বাজারে বিক্রি করে বাড়তি আয় করতে পারছেন।


এ ব্যাপারে সদর উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা বিএম জাহিদ শাকিল বলেন, অল্প জায়গাতে কিভাবে সবজি চাষ করা যায় সে ব্যাপারে আশ্রয়ণ প্রকল্পের লোকজনের উৎসাহিত করে প্রয়োজনীয় প্রশিক্ষণ, সহায়তা ও পরামর্শ প্রদান করে কৃষি বিভাগ সার্বক্ষণিক পাশে রয়েছে।


বিবার্তা/শরীফুল/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com