বিনা অনুমতিতে ক্যাম্পের বাইরে, ৬৩ রোহিঙ্গা আটক
প্রকাশ : ৩১ আগস্ট ২০২৩, ২০:১৩
বিনা অনুমতিতে ক্যাম্পের বাইরে, ৬৩ রোহিঙ্গা আটক
কক্সবাজার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কক্সবাজারের উখিয়া আশ্রয়শিবির থেকে বিনা অনুমতিতে বের হয়ে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানোর অভিযোগে ৬৩ রোহিঙ্গাকে আটক করেছে পুলিশ ও উপজেলা প্রশাসন।


বুধবার (৩০ আগস্ট) দিনব্যাপী উখিয়া চেকপোস্ট বসিয়ে এ অভিযান চালানো হয়। আটক ৬৩ জনের মধ্যে পুলিশ আটক করেছে ৪৫ জনকে আর ১৮ জনকে আটক করেছে উপজেলা প্রশাসনের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত।


পরে রাতে এসব আটক রোহিঙ্গাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য ক্যাম্প কর্তৃপক্ষের (সিআইসি) কাছে পাঠিয়েছে উখিয়া থানা পুলিশ।


উখিয়া থানার পরিদর্শক শেখ মোহাম্মদ আলী জানান, রোহিঙ্গাদের ছড়িয়ে যাওয়া ঠেকাতে প্রশাসনের বৈঠক হয়। এতে নানা ধরনের নির্দেশনা দেওয়া হয়। তার প্রেক্ষিতে বুধবার দিনব্যাপী উখিয়ার বিভিন্ন সড়কে চেকপোস্ট স্থাপন করা হয়।


এ সময় বিভিন্ন যানবাহন তল্লাশি ও যাচাই-বাছাই করে ক্যাম্প ছেড়ে পালানোর উদ্দেশ্যে বের হওয়া ৪৫ জন রোহিঙ্গাকে আটক করা হয়। একই সঙ্গে উখিয়া উপজেলা প্রশাসনের একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করে ১৮ জন রোহিঙ্গাকে আটক করে। পরে তাদের পুলিশের কাছে হস্তান্তর করে প্রশাসন। সবমিলিয়ে ৬৩ জন রোহিঙ্গাকে আটক করা হয়েছে। এরপর সকল তথ্য সংগ্রহ করে আটক রোহিঙ্গাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য ক্যাম্প কর্তৃপক্ষের (সিআইসি) কাছে পাঠানো হয়।


পরিদর্শক শেখ মোহাম্মদ আলী বলেন, আটক রোহিঙ্গাদের মধ্যে ইজিবাইক ও অটোরিকশা সিএনজি চালকও রয়েছে। জিজ্ঞাসাবাদে রোহিঙ্গারা জানান, দোকান ও হোটেলে চাকরি এবং বিভিন্ন বাড়িতে মজুরি কাজ করার জন্য ক্যাম্প থেকে বের হয়েছিল।


এদিকে সচেতন মহলের দাবি, প্রতিদিন দলে দলে রোহিঙ্গারা ক্যাম্প থেকে বের হয়ে উখিয়া-কক্সবাজারসহ পুরো চট্টগ্রামে ছড়িয়ে পড়েছে। ইয়াবা ও অবৈধ অস্ত্র ব্যবসা থেকে শুরু করে অপহরণ খুনসহ নানা অপরাধমূলক ঘটনায় সরাসরি সম্পৃক্ত রয়েছে রোহিঙ্গারা। তাই রোহিঙ্গাদের ক্যাম্প থেকে বের হওয়া ঠেকাতে হবে। আর যারা বিনা অনুমতিতে ক্যাম্প ছেড়ে বাইরে যাবে তাদের শাস্তির আওতায় আনার দাবিও জানান তারা।


বিবার্তা/ফরহাদ/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com