হিলি স্থলবন্দর দিয়ে এক দিনে রেকর্ড পরিমাণ কাঁচা মরিচ আমদানি
প্রকাশ : ০৪ আগস্ট ২০২৩, ১৫:৩৯
হিলি স্থলবন্দর দিয়ে এক দিনে রেকর্ড পরিমাণ কাঁচা মরিচ আমদানি
হিলি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার এক দিনে রেকর্ড পরিমাণ কাঁচা মরিচ আমদানি হয়েছে। ওই বন্দর দিয়ে ভারত থেকে প্রায় ৮২ মেট্রিক টন কাঁচা মরিচ আমদানি হয়েছে। ফলে এক দিনের ব্যবধানে সাপ্তাহিক ছুটির দিনে স্থানীয় বাজারে পাইকারি ও খুচরা পর্যায়ে কাঁচা মরিচের দাম কমেছে প্রতি কেজিতে ২০-৩০ টাকা। অন্য দিকে বন্দর দিয়ে ভারতীয় পেঁয়াজ আমদানি অব্যাহত থাকলেও স্থানীয় বাজারে পেঁয়াজের দাম বেড়েছে।


জানা গেছে, সরকারি অনুমতি আইপি পারমিট বন্ধ থাকায় দীর্ঘ দশ মাস পরে সরকার অনুমতি দেয়ায় আবারও গত ২৬ জুন থেকে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি শুরু হয়। ওই দিন বন্দর দিয়ে প্রায় ৩২ মেট্রিক টন কাঁচা মরিচ আমদানি হয়েছে ভারত থেকে। এরপর কমবেশি কাঁচা মরিচের আমদানি অব্যাহত থাকলেও গতকাল বৃহস্পতিবার রেকর্ড পরিমাণ কাঁচা মরিচ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে।


৪ আগস্ট, শুক্রবার সাপ্তাহিক ছুটির দিনে হিলি বন্দর বাজার ঘুরে দেখা গেছে, গতকাল বৃহস্পতিবার কাঁচা মরিচ প্রতি কেজি ১৪০ টাকা বিক্রি হয়েছে। আজ ভারতীয় কাঁচা মরিচ প্রতি কেজি বিক্রি হচ্ছে ১১০ টাকা। এক দিনের ব্যবধানে পাইকারি ও খুচরা বাজারে প্রতি কেজি দাম কমেছে ২০-৩০ টাকা। অন্য দিকে সপ্তাহের ব্যবধানে বাজারে পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ৭ টাকা। গত সপ্তাহে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ২৮ টাকা। আজ সেই পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৫ টাকা।


হিলি বাজারে কাঁচা মরিচ ও পেঁয়াজ কিনতে আসা শাহাজাহান মিয়া বলেন, গতকাল সাপ্তাহিক হাটের দিন কাঁচা মরিচ প্রতি কেজি বিক্রি হয়েছে খুচরা বাজারে ১৪০ টাকা। আজ সেই কাঁচা মরিচ বিক্রি হচ্ছে প্রতি কেজি বিক্রি হচ্ছে ১১৫-১২০ টাকা। আবার গত সপ্তাহে পেঁয়াজ কিনেছি প্রতি কেজি ২৮ টাকা। আর আজ সেই পেঁয়াজ কিনলাম প্রতি কেজি ৩৫ টাকা।


হিলি বাজারের পাইকারি কাঁচা মরিচ ও পেঁয়াজ বিক্রেতা ফারুক হোসেন বলেন, কাঁচা মরিচ ও পেঁয়াজ পচনশীল পণ্য তাই বাজার উঠানামা করে। গতকাল বন্দর থেকে প্রতি কেজি কাঁচামরিচ ১২০ টাকায় কিনে বিক্রি করেছি ১৩০ টাকা। খুচরা বাজারে বিক্রি হয়েছে ১৪০ টাকা। গতকাল বন্দর দিয়ে পর্যাপ্ত কাঁচা মরিচের আমদানি হওয়ায় আজ প্রতি কেজি ১০০ টাকা কিনে বিক্রি করছি ১১০ টাকা। এদিকে গত সপ্তাহে প্রতি কেজি পেঁয়াজ ২৬ টাকা বিক্রি করলেও আজ সেই পেঁয়াজ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৩৩ টাকা। আর খুচরা বাজারে প্রতি কেজি বিক্রি হচ্ছে ৩৫ টাকা।


হিলি স্থলবন্দর শুল্ক স্টেশন সূত্র মতে, গত বৃহস্পতিবার ৫টি আমদানিকারক প্রতিষ্ঠানের ভারত থেকে ১৪টি ট্রাকে করে আনা ৮১ টন ৮৫৭ কেজি কাঁচা মরিচ হিলি স্থলবন্দরে প্রবেশ করেছে। দীর্ঘ দিন বন্ধ থাকার পর গত ২৬ জুন আবারও কাঁচা মরিচ আমদানি শুরুর পর ওই দিনই এ স্থলবন্দর দিয়ে প্রায় ৩২ টন কাঁচা মরিচ আমদানি হয়েছিল। এরপর কমবেশি কাঁচা মরিচ আমদানি হয়েছিল। ভারত থেকে কাঁচা মরিচ আমদানির সুযোগ দেয়ার পর গতকাল এ স্থলবন্দর দিয়ে এক দিনে সর্বোচ্চ পরিমাণ কাঁচা মরিচ আমদানি হয়েছে।


হিলি বন্দরের কাঁচা মরিচ আমদানিকারক প্রতিষ্ঠান সম্পা এন্টারপ্রাইজ স্বত্বাধিকারী ইদ্রিস আলী বলেন, আমার প্রতিষ্ঠানের নামে ভারতের বিহার থেকে ৩ টি ছোট ট্রাকে করে ১২ মেট্রিক টন কাঁচা মরিচ আমদানি হয়েছে। মানভেদে এসব কাঁচা মরিচের ক্রয়মূল্য পড়েছে ৬০-৬৫ টাকা কেজি। আর হিলি স্থলবন্দরের শুল্ক, অন্যান্য খরচসহ প্রতি কেজির দাম পড়েছে ৯০ থেকে ৯৫ টাকা।


এদিকে স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপসহকারী সংগনিরোধ কর্মকর্তা ইউসুফ আলী জানান, চলতি বছরের ২৬ জুন থেকে ৩ আগস্ট পর্যন্ত ভারত থেকে ২৮১ মেট্রিক টন কাঁচা মরিচ আমদানি হয়েছে। এসব কাঁচা মরিচ আমদানি অনুমতিপত্রে (আইপি) প্রতি মেট্রিক টনে ১৯৮ মার্কিন ডলার খরচ পড়েছে। হিলি বন্দরের পাঁচটি আমদানিকারক প্রতিষ্ঠান এসব কাঁচা মরিচ আমদানি করেছে।


বিবার্তা/রববানী/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com