সন্দ্বীপ চ্যানেলে ডুবছে ‘পানগাঁও এক্সপ্রেস’, ভেসে গেলো ৩ কন্টেইনার
প্রকাশ : ০৬ জুলাই ২০২৩, ২১:৫২
সন্দ্বীপ চ্যানেলে ডুবছে ‘পানগাঁও এক্সপ্রেস’, ভেসে গেলো ৩ কন্টেইনার
চট্টগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

চট্টগ্রাম বন্দর থেকে পানগাঁও যাওয়ার পথে নোয়াখালীর ভাসানচর সংলগ্ন সন্দ্বীপ চ্যানেলে দুর্ঘটনার কবরে পড়েছে ‘পানগাঁও এক্সপ্রেস’। কন্টেইনারের ভারে জাহাজটি কাত হয়ে যায়। এসময় জাহাজটির ৯৬টি ইইউসের মধ্যে তিনটি কন্টেইনার পানিতে ভেসে গেছে। এছাড়া জাহাজের নাবিকদের একটি বোটে উদ্ধার করে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে।


৬ জুলাই, বৃহস্পতিবার বেলা ১১টার দিকে ভাসানচর এলাকায় এ ঘটনা ঘটে।


জানা গেছে, ‘পানগাঁও এক্সপ্রেস’ নামের জাহাজটিতে ৯৬টি কন্টেইনার ছিল। জাহাজটি বন্দর ছেড়ে এসে সন্দ্বীপ চ্যানেলে ভাসানচর এলাকায় পৌঁছলে ইঞ্জিন বিকল হয়ে ভাসতে থাকে। এসময় বৈরি আবহাওয়ার কারণে সাগরে ঢেউ ছিল। এক পর্যায়ে ভারী কন্টেইনারের কারণে জাহাজটি কাত হয়ে তিনটি কন্টেইনার পানিতে ভেসে যায়।


বন্দর সূত্রে জানা গেছে, দুর্ঘটনার পর চার্টারারের নিযুক্ত একটি টেকনিক্যাল টিম (ডলফিন মেরিন) জাহাজের পানি ও কন্টেইনার অপসারণের চেষ্টা করছে। জাহাজটি হালকা হলে ডকে মেরামতের জন্য নেয়ার পরিকল্পনা রয়েছে। ইতোমধ্যে বন্দরের শক্তিশালী টাগবোট কাণ্ডারী-১১ সহ ভাড়া করার একটি টাগ দুর্ঘটনাস্থলে পাঠানো হয়েছে। দুর্ঘটনার কারণ ও ক্ষতির পরিমাণ তদন্তে তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে বন্দর কর্তৃপক্ষ। বন্দর থেকে জাহাজটি সী গ্লোরি শিপিং এজেন্সিস লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান ভাড়ায় নিয়ে পরিচালনা করছিল।


চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক বলেন, চট্টগ্রাম বন্দর থেকে পানগাঁও ইনল্যান্ড কন্টেইনার টার্মিনালে যাওয়ার পথে পানগাঁও এক্সপ্রেস জাহাজটি আংশিক ডুবে গেছে। তিনটি কন্টেইনার ভেসে গেছে। নাবিকদের নিরাপদে উদ্ধার করা হয়েছে। জাহাজটি উদ্ধারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে।


সন্দ্বীপ কোস্টগার্ডের স্টেশন কমান্ডার মো. ইয়াকুব বলেন, ইঞ্জিন বিকল হওয়া জাহাজটি বৈরি আবহাওয়ার কবলে পড়ে আংশিক কাত হয়ে যায়। আমরা খবর পাওয়ার সাথে সাথে টিম পাঠিয়েছি। ইতোমধ্যে জাহাজটি উদ্ধার করে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com