মশার উৎসের খোঁজে রাজধানীর আকাশে ড্রোন
প্রকাশ : ০৫ জুলাই ২০২৩, ১৫:১৮
মশার উৎসের খোঁজে রাজধানীর আকাশে ড্রোন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানী ঢাকায় সারি সারি ভবনের অধিকাংশ ছাদেই বাগান আছে। যেখান থেকে এডিস মশার লার্ভা জন্মানোর আশঙ্কা রয়েছে। তাই বাসার ছাদের লার্ভা খুঁজতে অভিনব পন্থা নিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। তা হলো রাজধানীর আকাশে ড্রোন উড়িয়ে মশার প্রজননস্থল চিহ্নিত করার লক্ষ্যে সার্ভে কার্যক্রম।


০৫ জুলাই, বুধবার রাজধানীর মোহাম্মদপুর এলাকায় ড্রোনের সাহায্যে ছাদ বাগানে মশার প্রজননস্থল আছে কি না, তা দেখতে সার্ভে কার্যক্রম শুরু করে ডিএনসিসি।


এ প্রসঙ্গে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা বলেন, এডিস মশা নিধনে ড্রোনের সাহায্যে বাসাবাড়ির ছাদে পানি জমে আছে কি না, মশার প্রজনন উপযোগী পরিবেশ হলো কি না, এ বিষয়ে আমরা ড্রোন ব্যবহার করছি।


তিনি আরো বলেন, আগামী কয়েকদিনে পৃথক পৃথক ড্রোনের মাধ্যমে ডিএনসিসির আওতাধীন এলাকার বাসা-বাড়ির ছাদের সার্ভে করা হবে। আর এসব সার্ভে করার জন্য প্রতিটি বাড়ির ছাদে কর্মীদের পৌঁছানো সম্ভব নয়, তার আমরা ড্রোন ব্যবহার করছি। সার্ভে করার পাশাপাশি কোনো বাড়ির ছাদে এমন পরিস্থিতি দেখা গেলে আমাদের ভ্রাম্যমাণ আদালত জরিমানা আদায় করবে।


এ সময় ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম শফিকুর রহমানসহ ডিএনসিসির কর্মকর্তা ও স্থানীয় কাউন্সিলররা উপস্থিত ছিলেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com