পায়রা বন্দরে কয়লাবাহী দ্বিতীয় জাহাজ
প্রকাশ : ০২ জুলাই ২০২৩, ১৩:৩৫
পায়রা বন্দরে কয়লাবাহী দ্বিতীয় জাহাজ
পটুয়াখালী প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পটুয়াখালীর পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের জন্য ৩৬ হাজার ৫৭০ মেট্রিক টন কয়লা নিয়ে বন্দরে ভিড়েছে এমভি পাভো ব্রেভ নামের একটি মাদার ভ্যাসেল।


ইন্দোনেশিয়ার বালিকপানান বন্দর থেকে ছেড়ে আসা জাহাজটি শনিবার (১ জুলাই) মধ্যরাতে পায়রা বন্দরের আউটারেজে এসে পৌঁছায়। রবিবার (২ জুলাই) সকাল সাড়ে ১০টার দিকে জাহাজটি বন্দরের পাইলট গোলাম রাব্বানি ইনার এ্যাংকোরেজে নিয়ে আসে।


পায়রা বন্দরের ট্রাফিক বিভাগের উপ-পরিচালক ও মিডিয়া উইংস আজিজুর রহমান এসব তথ্য নিশ্চিত করে জানান, কয়লা সংকটে বন্ধ হওয়ার পর কয়লা নিয়ে আসা দ্বিতীয় জাহাজ এটি।


এর আগে গত ২২ জুন ৪১ হাজার ২০৭ মেট্রিক টন কয়লা নিয়ে এমভি এ্যাথেনা নামের আর একটি জাহাজ বন্দরে আসে। ওই কয়লা দিয়ে ২৫ জুন বিদ্যুৎকেন্দ্রটি বিদ্যুৎ উৎপাদনে যায়। গত ৫ জুন কয়লা সংকটে ১৩২০ মেগাওয়াটের এ বিদ্যুৎ কেন্দ্রটি পুরোপুরি বন্ধ হয়ে গিয়েছিলো।


পায়রা বন্দরের পাইলট গোলাম রাব্বানি বলেন, মধ্যরাতে এ জাহাজটি আমাদের বন্দরের আউটারেজে এসে পৌঁছায়। পরে এটি পাইলটিং করে ইনার এ্যাংকোরেজে নিয়ে আসা হয়।


পায়রা বন্দরের উপ-পরিচালক ও মিডিয়া উইংস আজিজুর রহমান জানান, জাহাজটি প্রায় এক সপ্তাহ আগে ইন্দোনেশিয়ার বালিকপানান বন্দর থেকে ছেড়ে আসে।


পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের নির্বাহী প্রকৌশলী জার্জিস তালুকদার জানান, জাহাজটি ইনার এ্যাংকোরেজে আসার পর পরই আমরা লাইটারের মাধ্যমে কিছু কয়লা খালাস করবো। পরে এটি আমাদের বিদ্যুৎকেন্দ্রের জেটিতে নিয়ে এসে সরাসরি কয়লা খালাস করা হবে। কয়লা নিয়ে একের পর এক আরও অন্তত ১৫টি জাহাজ বিদ্যুৎকেন্দ্রে আসবে।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com