হাতুড়ির টুং টাং শব্দে মুখর ভালুকার কামারশালা
প্রকাশ : ২৮ জুন ২০২৩, ১৭:৩২
হাতুড়ির টুং টাং শব্দে মুখর ভালুকার কামারশালা
ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

লোহা পেটানোর টুংটাং শব্দে এখন মুখর ময়মনসিংহের ভালুকা উপজেলার বিভিন্ন হাটবাজারে ছড়িয়ে-ছিটিয়ে থাকা কামারের দোকানগুলো। ওই সব দোকানে কয়লার আগুনে পোড়ানো হচ্ছে লোহা। তারপর সেই লোহা রেলের লোহার ওপর ফেলে হাতুড়ি দিয়ে পিটিয়ে এখন তৈরি করা হচ্ছে কোরবানির পশু জবাই ও মাংস কাটার যন্ত্রপাতি। এখন কথা বলারও যেন সময় পাচ্ছেন না ওই সব কাজের কারিগররা।


স্থানীয় সূত্রে জানা যায়, প্রতিবছর ঈদুল আজাহায় উপজেলা শহর ও গ্রামের অধিকাংশ মুসলমান নিজ নিজ সাধ্যমতো গরু-খাসি কোরবানি করেন। কোরবানির পশু জবাই কাজে বড় ছুরি, মাংস কাটতে কোবা-দা, বঁটি ইত্যাদি খুবই জরুরি। তা ছাড়া বর্তমানে নিজেদের দা-বঁটি দিয়ে সবাই মাংস কাটতে স্বাচ্ছন্দ্য বোধ করেন। তাই কোরবানির ঈদ এলে নিজেদের পছন্দমতো মাংস কাটার যন্ত্রপাতি তৈরি করতে অনেকেই কামারের দোকানে ভিড় জমান। ফলে সারা বছর হাতে টুকটাক কাজ থাকলেও কোরবানির ঈদের আগমনে কামারের দোকানে বা বাড়িতে কাজের ভিড় লেগে যায়। কোরবানির ঈদকে সামনে রেখে অন্যান্য বছরের মতো এবারও ভালুকায় দা-বঁটি, ছুরি-কোবা বানাতে স্থানীয় কামাররা ব্যস্ত সময় পার করছেন।


উপজেলার মল্লিকবাড়ি বাজারের কামার আপন সরকার জানান, বছরের অন্যান্য সময়ের তুলনায় কোরবানির ঈদের সময় তাদের কাজ অনেক বেড়ে যায়। ঈদের এক মাস আগে থেকেই দা, বঁটি, ছুরি, চাকু তৈরির প্রচুর অর্ডার পাওয়া যায়।ভালো মানের লোহায় ২৫০ গ্রাম ওজনের একটি পাতলা দা ৩০০ থেকে ৪০০ টাকা, ৫০০ গ্রাম ওজনের মাঝারি দা ৫০০ টাকা, বড় দা ও বঁটি ৭০০ থেকে এক হাজার টাকায়, কোবা ৮০০ থেকে এক হাজার ২০০ টাকায়, বিভিন্ন সাইজের ছুরি-চাকু ৪০০ থেকে ৮০০ টাকা পর্যন্ত বিক্রি হয়। আর ওই সব কাজের মজুরির টাকায় চলে তাদের সংসার। তিনি জানান, প্রতি কোরবানির ঈদে কয়লা, লোহা ও অন্যান্য খরচ বাদ দিয়ে তাদের ৩০-৪০ হাজার টাকা মুনাফা থাকে। তবে বর্তমানে কয়লা সংকটের কারণে তাদের কাজ টিকিয়ে রাখা কঠিন হয়ে পড়েছে।


শ্যামল কর্মকার জানান, আমদানি কমে যাওয়ায় এক বস্তা ভারতীয় পাথর-কয়লা এখন দুই হাজার থেকে দুই হাজার ২০০ টাকায় কিনতে হয়।


বিবার্তা/সাজ্জাদুল/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com