হিলিতে মসলার দাম বেশি হওয়ায় নাভিশ্বাস সাধারণ ক্রেতাদের
প্রকাশ : ২৫ জুন ২০২৩, ১৮:১৬
হিলিতে মসলার দাম বেশি হওয়ায় নাভিশ্বাস সাধারণ ক্রেতাদের
হিলি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

আর মাত্র তিন-চার দিন পরে মুসলিম সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল আযহা। আর এই কোরবানি ঈদকে সামনে রেখে দিনাজপুরের সীমান্তবর্তী হিলি স্থলবন্দর বাজারে সব ধরনের মসলার দাম বেড়েছে। প্রতি কেজি ১২০ টাকা বেড়ে ৪০০ টাকা বিক্রি হচ্ছে। এ যেন মনে হচ্ছে আদা’র দাদা গিরি। কোরবানি ঈদ উপলক্ষ্যে মসলা দোকানে ক্রেতাদের ভিড় দেখা গেলেও দাম বেশি হওয়ায় ক্রেতাদের কপালে দুশ্চিন্তার ভাঁজ। ঈদের আগে বাজার মনিটরিংয়ের তাগিদ সাধারণ ক্রেতাদের।


রসুইঘরে মসলার কদর আদিকাল থেকেই।বাঙালিদের মুখে মসলা ছাড়া তরকারি রোচে না। বিশেষ করে মাছ-গোশতের স্বাদ বাড়াতে মসলার জুড়ি মেলা ভার। কয়েকদিন পর মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল আজহা (কোরবানির ঈদ)। সামর্থ্যবানরা আল্লাহর সন্তুষ্টির জন্য কোরবানি দেবেন। ধনীরা গোশত গরিবের মধ্যে বিলিয়ে দেবেন। মুসলমানদের ঘরে ঘরে থাকবে গোশত। গোশত রান্নার অন্যতম উপকরণ মসলা। আর কোরবানির ঈদকে সামনে রেখে বাজারে আদা, রসুন, জিরা থেকে শুরু করে গোশতের সব ধরনের মসলার দাম বেড়েছে।


শুধু বেড়েছে বললে ভুল হবে, বলা চলে গত বছর থেকে এ বছর মসলার দাম দ্বিগুণেরও বেশি। দামের কারণে ভোক্তার নাভিশ্বাস অবস্থা। অন্যান্য বছরের ধারাবাহিকতায় এবারও ঈদের এক মাস আগে থেকেই পণ্যবাজার অস্থিতিশীল। সয়াবিন, পেঁয়াজ, আদা, রসুন, জিরাসহ অন্যান্য মসলার দাম এখন ঊর্ধ্বমুখী। পণ্যের লাগামহীন দামে দিশেহারা মানুষ। বিশ্ব বাজারে সব পণ্য দাম বৃদ্ধি পাওয়ায় মসলা পন্যর দাম ও বৃদ্ধি পেয়েছে।


২৫ জুন, রবিবার হিলি বাজার ঘুরে দেখা যায়, দেশের সীমান্তবর্তী ও স্থলবন্দর এলাকা হিলি, তাই এখানকার মসলা দামে কম ও মানে ভালো হওয়ায় দেশের বিভিন্ন এলাকা থেকে মসলা কিনতে আসেন অনেকে। তবে এবারের চিত্র একটু ভিন্ন।


হিলি বাজারে পলাশবাড়ী থেকে মসলা কিনতে আসা রফিকুল ইসলাম বলেন, হিলিতে তুলনামূলক কমদামে মসলা পাওয়া যায় তাই প্রতি ঈদে মসলা কিনতে হিলিতে আসি। কিন্তু এবারে মসলার দাম অনেকটা চড়া গতবারে যে সাদা এলাচ ২২শ’ টাকা দরে কিনেছি এখন সেই এলাচ ২৪শ’ টাকা কেজি দরে কিনলাম। জিরা এককেজির প্যাকেটের দাম ৫শ’ টাকা ছিল এখন ৮শ’ ৮০ টাকা ৯' শ টাকা। আদা প্রতি কেজি ৪০০ টাকা, রসুন ১২০ টাকা ও ভারতীয় পেঁয়াজ ২৮-৩০ টাকা।


হিলি বাজারের বিসমিল্লাহ মসলা ঘরের স্বত্বাধিকারী মাসুম মিয়া জানান, প্রতি কেজি জিরা ৮৮০-৯০০ টাকা, সাদা এলাচ মান ভেদে ২ হাজার থেকে ২ হাজার ৪০০ টাকা, আদা ৪০০ টাকা, গোলমচির ৮০০, দারচিনি ৪৪০ টাকা, রসুন ১২০ টাকা, শুকনো মরিচ ৪০০ টাকা, হলুদ ২০০ টাকা দরে বিক্রি হচ্ছে।


তিনি আরো জানান, সরবরাহ কম ও বিশ্ব বাজারে মসলার দাম বেশী হওয়ায় কিছুটা বৃদ্ধি পেয়েছে।


হিলি স্থলবন্দরের মসলা আমদানিকারক ফুরকানুল হোসেন বলেন, ঈদে মসলার চাহিদার কথা বিবেচনা করে জিরা, আদা ও রসুন আমদানির পরিমাণ বৃদ্ধি করা হচ্ছে।


এদিকে হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, এ বন্দর দিয়ে প্রতিদিন ১ থেকে ২ গাড়ি মসলাজাতীয় পণ্য আমদানি হলেও এখন ঈদকে সামনে রেখে প্রতিদিন ৫ থেকে ৬ গাড়ি করে আদা, জিরা, রসুন, পেঁয়াজসহ অন্যান্য মসলাজাতীয় পণ্য আমদানি হচ্ছে।


তিনি আরও বলেন, চলতি মাসের ১ জুন থেকে ২৪ পর্যন্ত হিলি বন্দর দিয়ে ভারত থেকে ৭১ ট্রাকে ২০১৯ মে. টন জিরা, ৫৭ ট্রাকে ১০২৮ মে. টন আদা আমদানি হয়েছে। গতকাল ২৪ জুন একদিনে ৭৪ ট্রাক ভারতীয় পেঁয়াজ আমদানি হয়েছে। ফলে বন্দরে রাজস্ব আদায় বৃদ্ধি পেয়েছে।


বিবার্তা/রববানী/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com