চট্টগ্রামে বঙ্গবন্ধুর ম্যুরাল ভাঙচুর: ৫৩৮ জনের বিরুদ্ধে দুই মামলা
প্রকাশ : ১৬ জুন ২০২৩, ০১:২৬
চট্টগ্রামে বঙ্গবন্ধুর ম্যুরাল ভাঙচুর: ৫৩৮ জনের বিরুদ্ধে দুই মামলা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

চট্টগ্রাম নগরীর জামালখানে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের আলোকচিত্র–ইতিহাসসংবলিত ম্যুরাল ভাঙচুরের ঘটনায় দুটি মামলা হয়েছে। মামলায় বিএনপি, এর অঙ্গ ও সহযোগী সংগঠনের ৫৩৮ নেতাকর্মীকে আসামি করা হয়েছে।


বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত এসব মামলায় ২৪ জনকে গ্রেফতারের কথা জানিয়েছেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) আ স ম মাহতাব উদ্দিন।


জানা গেছে, বুধবার রাতে কোতোয়ালি থানায় পুলিশের এক এসআই এবং চকবাজার থানায় মামলাটি করেন ছাত্রলীগকর্মী সাফায়েত রাজু।


বুধবার বিকেলে নগরের কাজির দেউড়ি মোড়ে ‘তারুণ্যের সমাবেশ’ করে যুবদল, ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দল। সমাবেশে যাওয়ার পথে চকবাজার চট্টগ্রাম কলেজের সামনে ছাত্রলীগের সঙ্গে যুবদলের নেতাকর্মীদের সংঘর্ষ হয়। পুলিশ ও ক্ষমতাসীনদের দাবি, এ সময় জামালখান এলাকায় বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ম্যুরাল ভাঙচুর করেন যুবদলের কর্মীরা।


এ ঘটনার প্রতিবাদে আজ চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করে স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীরা।


কর্মসূচিতে অংশ নিয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, নানা ষড়যন্ত্র করে ক্ষমতায় বসতে না পেরে কর্মীদের মনোবল চাঙ্গা করতে বিএনপি জাতির পিতার ম্যুরাল ভেঙেছে। তিনি ঘটনার সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।


চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি দেবাশীষ নাথ দেবুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আজিজুর রহমান আজিজের সঞ্চালনায় মানববন্ধনে আরও বক্তব্য দেন নগর স্বেচ্ছাসেবক লীগের সহসভাপতি সুজিদ দাশ, যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ সাইফুদ্দিন, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ মাসুদ খান প্রমুখ। পরে একটি বিক্ষোভ মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।


ম্যুরাল ভাঙচুরের প্রতিবাদ এবং জড়িতদের বিচারের আওতায় আনার দাবি জানিয়ে আজ বিবৃতি দিয়েছেন চট্টগ্রাম সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী ও কাউন্সিলররা। যৌথ বিবৃতিতে দাবি করা হয়েছে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিপ্লবী জীবনের ইতিহাস তরুণ প্রজন্মের কাছে তুলে ধরতে জামালখানে তাঁর ম্যুরালসহ ৫০টি চিত্রকর্ম স্থাপন করা হয়। দুর্বৃত্তরা এসব ভেঙে অরাজকতার অপচেষ্টা চালিয়েছে।


আরেক বিবৃতিতে চট্টগ্রাম মহানগর ১৪ দল ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে। তাঁরা অপশক্তির বিরুদ্ধে তীব্র আন্দোলন গড়ে তোলার জন্য মুক্তিযুদ্ধের পক্ষের সব শক্তির প্রতি আহ্বান জানান।


বিবৃতিতে সই করেছেন চট্টগ্রাম মহানগর ১৪ দলের সমন্বয়ক ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহসভাপতি খোরশেদ আলম সুজন, জাসদের সাংগঠনিক সম্পাদক জসিমুদ্দিন বাবুল, ওয়ার্কার্স পার্টি চট্টগ্রাম জেলা সভাপতি আবু হানিফ, ন্যাপ কেন্দ্রীয় কমিটির সহসভাপতি গাজী আলমগীর কবীর, তরিকত ফেডারেশনের কাজী আহসানুল মোরশেদ কাদেরী প্রমুখ।


বিবার্তা/এসএ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com