ঘূর্ণিঝড় 'মোখা': মোংলা সমুদ্রবন্দরের কার্যক্রম বন্ধ
প্রকাশ : ১২ মে ২০২৩, ২৩:১৯
ঘূর্ণিঝড় 'মোখা': মোংলা সমুদ্রবন্দরের কার্যক্রম বন্ধ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ঘূর্ণিঝড় মোখার প্রভাবে মোংলা সমুদ্রবন্দরে কার্যক্রম বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। এতে বন্দরে অবস্থানরত সাতটি বিদেশি জাহাজের পণ্য ওঠানামা ও পরিবহনের কাজ বন্ধ রয়েছে। এছাড়া বন্ধ ঘোষণা করা হয়েছে বন্দরে বিদেশি জাহাজের আগমন-নির্গমনও।


শুক্রবার (১২ মে) বিকেলে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত জারির পর সন্ধ্যা ৭টা থেকে বন্দরের কার্যক্রম বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। এতে বন্দরে অবস্থানরত সাতটি বিদেশি জাহাজের পণ্য ওঠানামা ও পরিবহনের কাজ বন্ধ রয়েছে। এছাড়া বন্ধ ঘোষণা করা হয়েছে বন্দরে বিদেশি জাহাজের আগমন-নির্গমনও।


বন্দরে অবস্থানরত বিদেশি জাহাজগুলোর ইঞ্জিন চালু রেখে পশুর চ্যানেলের বিভিন্ন জায়গায় নিরাপদ দূরত্ব বজায় রেখে সাবধানে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া বিদেশি জাহাজের গায়ে/পাশে থাকা কার্গো, কোস্টার ও বার্জগুলোকে জাহাজ ছেড়ে চ্যানেলে ও চ্যানেল সংলগ্ন সুন্দরবনের নদ-নদীতে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।


পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত জাহাজ আগমন-নির্গমন, জাহাজের পণ্য ওঠানামা, পরিবহন ও নৌযান (কার্গো, কোস্টার, বার্জ) চলাচলের কাজ বন্ধ থাকবে। এছাড়া ঘূর্ণিঝড়ের কারণে গভীর সমুদ্রে থাকা নৌবাহিনী ও কোস্টগার্ডের চারটি যুদ্ধ জাহাজ বন্দর জেটিতে নিরাপদে অবস্থান নিয়েছে।


বন্দর কর্তৃপক্ষের ডেপুটি হারবার মাস্টার ক্যাপ্টেন মো. শাহাদাৎ হোসেন বলেন, শুক্রবার বিকেলে আবহাওয়া অধিদপ্তরের ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেওয়ার পর বন্দরের নিজস্ব অ্যালার্ট-২ জারি করা হয়। এরপর বন্দরের অপারেশনাল কাজ বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া বন্দরের নিজস্ব নৌযানগুলোকেও নিরাপদে থাকতে বলা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে বন্দরের নিজস্ব উদ্ধারকারী নৌযানও।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com