ভূমিহীন-গৃহহীন মুক্ত হওয়ার অপেক্ষায় খানসামা
প্রকাশ : ১৯ মার্চ ২০২৩, ১৭:৪৫
ভূমিহীন-গৃহহীন মুক্ত হওয়ার অপেক্ষায় খানসামা
খানসামা, দিনাজপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ভূমিহীন ও গৃহহীন মুক্ত হতে যাচ্ছে দিনাজপুর জেলার খানসামা উপজেলা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২২ মার্চ বুধবার সকাল ১০টায় আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় চতুর্থ পর্যায়ে সারাদেশে উপকারভোগী পরিবারগুলোর নিকট জমিসহ গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধন করবেন।


‘দেশের একটি পরিবারও ভূমিহীন ও গৃহহীন থাকবে না’- মুজিবর্ষে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়নে নিরলসভাবে কাজ করেছে খানসামা উপজেলা প্রশাসনসহ সংশ্লিষ্টরা। যার ধারাবাহিকতায় আশ্রয়ণ-২ প্রকল্পের মাধ্যমে খানসামা উপজেলাকে ৪র্থ পর্যায়ে এসে ভূমিহীন ও গৃহহীনমুক্ত উপজেলা হিসেবে ঘোষণা করা হবে।


এদিকে আশ্রয়ণ প্রকল্পের এসব ঘর পেয়ে বেজায় খুশি উপকারভোগীরা। এজন্য তারা মাননীয় প্রধানমন্ত্রী, স্থানীয় সাংসদ, উপজেলা প্রশাসনসহ সকলকে ধন্যবাদ জানিয়েছেন।


জানা যায়, উপজেলায় ইতিপূর্বে ১ম, ২য় ও ৩য় পর্যায়ে যথাক্রমে ৪১০, ৪৪৭ ও ৩০০টি সর্বমোট ১১৫৭ টি ‘ক’ শ্রেণির পরিবারকে পূর্নবাসন করা হয়। ‘ক’ শ্রেণির উপকারভোগীর সংখ্যা ১৫০৯ জন। এর মধ্যে ১১৫৭ জনকে পূর্ণবাসন করা হলে অবশিষ্ট ৩৫২ টি ‘ক’ শ্রেণির পরিবারকে পুনরায় যাচাই-বাছাই করার জন্য এবং আরো কোনো ভূমিহীন ও গৃহহীন আছে কি না উপজেলার প্রতিটি ইউনিয়নে মাইকিং করে ৩৫২ হতে ১৫৯ জনের চূড়ান্ত তালিকা প্রস্তুত করা হয়। বাকী ১৫৯ জনকে ৪র্থ পর্যায়ে এসে হস্তান্তর করার মধ্য দিয়ে খানসামা উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন ঘোষণা করা হচ্ছে।


ইউএনও রাশিদা আক্তার বিবার্তাকে বলেন, সারাদেশে ভূমিহীনদের জন্য ২ শতক জায়গাসহ পাকা ঘর নির্মাণ করে দিয়ে বিশ্বের বুকে এক নজির স্থাপন করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উপজেলা প্রশাসন ইতোমধ্যে সকল আশ্রয়ণ পরিদর্শন করা হয়েছে।


বিবার্তা/জামান/এমএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com