চট্টগ্রাম চিড়িয়াখানায় এলো আফ্রিকান জোড়া সিংহ
প্রকাশ : ১৭ মার্চ ২০২৩, ১০:০১
চট্টগ্রাম চিড়িয়াখানায় এলো আফ্রিকান জোড়া সিংহ
চট্টগ্রাম প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সাদা বাঘের জন্য বিখ্যাত চট্টগ্রাম চিড়িয়াখানায় দক্ষিণ আফ্রিকা থেকে আমদানি করা এক জোড়া সিংহ এবং ৮টি ওয়াইল্ড বিস্ট পৌঁছেছে।


১৭ মার্চ, বৃহস্পতিবার রাত ১০টায় বিশেষ বাক্সে ভরা প্রাণিগুলো আনা হয়।


সিংহ জোড়ার মধ্যে একটি পুরুষ ও অপরটি স্ত্রী। ওয়াইল্ড বিস্টের মধ্যে ৩টি পুরুষ, ৫টি স্ত্রী।


বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম চিড়িয়াখানার কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ। তিনি জানান, ১৫ দিনের কোয়ারেন্টাইন শেষ হওয়ার পূর্ব পর্যন্ত উক্ত বন্য প্রাণিগুলো সরবরাহকারীর তত্ত্বাবধানে চিড়িয়াখানায় থাকবে। ১৫ দিনের কোয়ারেন্টাইন শেষ হলে চট্টগ্রাম চিড়িয়াখানা সুস্থতা সাপেক্ষে উক্ত বন্য প্রাণিগুলো বুঝে নেবে।


গত ২১ অক্টোবর ভোর ৫টায় হল্যান্ড থেকে আনা দুইটি পুরুষ, চারটি স্ত্রী ক্যাঙারু এবং দুইটি পুরুষ লামা, চারটি স্ত্রী লামা চিড়িয়াখানায় ঢোকানো হয়।


জানা গেছে, দরপত্রের মাধ্যমে এক কোটি ঊনসত্তর লাখ টাকায় সিংহ, ম্যাকাউ, ওয়াইল্ড বিস্ট, ক্যাঙারু, লামা সংগ্রহের উদ্যোগ নেওয়া হয়। তারই অংশ হিসেবে ক্যাঙারু, লামা, সিংহ, ওয়াইল্ড বিস্ট এলো চিড়িয়াখানায়।


১৯৮৯ সালের ২৮ ফেব্রুয়ারি প্রতিষ্ঠিত চট্টগ্রাম চিড়িয়াখানায় এর আগে তেত্রিশ লাখ টাকায় আফ্রিকা থেকে এক জোড়া বাঘ আনা হয়েছিল।


চট্টগ্রাম চিড়িয়াখানায় বর্তমানে শতাধিক প্রজাতির অর্ধসহস্রাধিক পশু ও পাখি আছে। পশুর মধ্যে আছে সিংহ, পুরুষ ভাল্লুক, কুমির, চিত্রা হরিণ, মায়া হরিণ, উল্টোলেজি বানর, উল্লুক, হনুমান, গয়াল, সজারু, শেয়াল, মেছোবাঘ, গন্ধগোকুল, জেব্রা ইত্যাদি। রয়েছে ময়ূর, উটপাখি, ইমু, তিতির, টিয়া, চিল, শকুন, টার্কি, পায়রাসহ একটি পক্ষীশালা এবং প্রচুর অজগর সাপ।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com