তানজানিয়ায় ভারী বৃষ্টি-ভূমিধসে ১৫৫ জনের প্রণাহানি
প্রকাশ : ২৬ এপ্রিল ২০২৪, ০৯:৫২
তানজানিয়ায় ভারী বৃষ্টি-ভূমিধসে ১৫৫ জনের প্রণাহানি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আফ্রিকার দেশ তানজানিয়ায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হচ্ছে। এতে ভূমিধসের মতো ঘটনা ঘটছে। এমন পরিস্থিতিতে দেশটিতে এখন পর্যন্ত ১৫৫ জনের প্রণাহানি হয়েছে। আহত হয়েছেন ২৩৬ জন।


দেশটির প্রধানমন্ত্রী কাসিম মাজালিওয়া সংসদে বলেছেন, পূর্ব আফ্রিকাজুড়েই ভারী বৃষ্টি শুরু হয়েছে। এল নিনোর জলবায়ু প্যাটার্ন চলমান বর্ষাকালকে আরও খারাপ করেছে। অব্যাহত ভারী বৃষ্টির ফলে বন্যা দেখা দিয়েছে। এতে রাস্তা, সেতু ও রেলপথ ধ্বংস হচ্ছে।


তিনি বলেন, প্রবল বাতাস, বন্যা ও ভূমিধসের কারণে দেশের উল্লেখযোগ্য অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে।


এল নিনো হলো জলবায়ু প্যাটার্নের একটি প্রাকৃতিক ইভেন্ট, যা সাধারণত বিশ্বব্যাপী তাপ বৃদ্ধির সঙ্গে সঙ্গে খরা ও ভারী বৃষ্টিপাতের জন্য দায়ী।


প্রধানমন্ত্রী বলেন, বৃষ্টির ফলে দুই লাখের বেশি মানুষ ও ৫১ হাজার পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। ইমার্জেন্সি বিভাগ ভুক্তভোগীদের উদ্ধার করছে বলেও জানান তিনি।


এদিকে নাইজেরিয়ায় ভারী বৃষ্টিপাতে ক্ষতিগ্রস্ত কারাগার থেকে অন্তত ১১৮ জন বন্দি পালিয়ে গেছে। বুধবার (২৪ এপ্রিল) রাতে নাইজেরিয়ার রাজধানীর কাছে সুলেজা কারাগারে এ ঘটনা ঘটে।


বৃহস্পতিবার (২৫ এপ্রিল) এক বিবৃতিতে মুখপাত্র আদামু দুজা বলেন, কয়েক ঘণ্টা ধরে চলা বৃষ্টিতে কারাগারের বেশ খানিকটা অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত অংশের মধ্যে ঘেরের প্রাচীর ও আশেপাশের ভবনও রয়েছে। আর সেই সুযোগেই কারাগারে বন্দি অন্তত ১১৮ জন আসামি পালিয়ে যান।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com