‘চলনশক্তিহীন’ সেই জ্যোতি পেলেন জিপিএ-৫
প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২০:১৩
‘চলনশক্তিহীন’ সেই জ্যোতি পেলেন জিপিএ-৫
যশোর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

‘চলনশক্তিহীন’ সেই জ্যোতি হোসেন এসএসসির ধারাবাহিকতায় এইচএসসি পরীক্ষায়ও জিপিএ-৫ পেয়েছেন।


বুধবার (৮ ফেব্রুয়ারি) প্রকাশিত ফলাফলে জ্যোতি যশোরের ঝিকরগাছা উপজেলার সরকারি শহীদ মশিউর রহমান কলেজ থেকে বিজ্ঞান বিভাগে এই কৃতিত্বপূর্ণ ফলাফল অর্জন করেছেন।


যশোরের ঝিকরগাছা পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডের পারবাজারের অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তা আব্দুল কাদের এবং রেক্সোনা হোসেন দম্পতির বড় মেয়ে জ্যোতির জন্ম ২০০২ সালে। ঝিকরগাছা সরকারি শহীদ মশিউর রহমান কলেজের বিজ্ঞান বিভাগ তিনি এবারের এইচএসসি পরীক্ষায় অংশ নেন। পরীক্ষার রুমে শ্রুতি লেখক হিসেবে ছিলেন তার ছোট বোন জেবা হোসেন।


বাকি শিশুদের মতই তার জীবন স্বাভাবিকভাবে চললেও ওলট-পালট হয় ২০০৭ সালের একটি দুর্ঘটনায়। নানাবাড়ি থেকে ফেরার পথে ভ্যানের চাকার সঙ্গে ওড়না জড়িয়ে গলায় ফাঁস লেগে তার পুরো শরীর প্যারালাইজড হয়ে যায়। শত চেষ্টা করেও ডাক্তাররা তাকে আর স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে পারেননি।


জ্যোতির বাবা সাবেক ব্যাংকার আব্দুল কাদের বলেন, অসুস্থ হওয়ার পর তাকে নিয়ে ঢাকা, কলকাতা, মাদ্রাজ, ভেলোরে নিয়ে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার চেষ্টা ব্যর্থ হয়।


জ্যোতির মা রেক্সোনা হোসেন বলেন, জ্যোতি ছোট বেলা থেকেই খুব মেধাবী। অসুস্থ হওয়ার পরও সে পড়াশোনা চালিয়ে যেতে চেয়েছে। পারবাজার প্রাথমিক বিদ্যালয় থেকে ২০১৪ সালে প্রাথমিক সমাপনী পরীক্ষায় কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন। এরপর ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তির সময় কয়েকটি স্কুল তার শারীরিক প্রতিবন্ধিতার কারণে ভর্তি নিতে চায়নি। শেষে বাড়ি থেকে প্রায় দেড় কিলোমিটার দুরের ঝিকরগাছা পাইলট উচ্চ বালিকা বিদ্যালয়ে ভর্তি হন। প্রতিদিন হুইল চেয়ার ঠেলে আমি তাকে নিয়ে স্কুলে যাতায়াত করেছি। এভাবেই ওই স্কুল থেকে ২০২০ সালের এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হয়। এরপর ঝিকরগাছা শহীদ মশিউর রহমান ডিগ্রী কলেজে এইচএসসি বিজ্ঞান বিভাগে ভর্তি হয়। বুধবার এইচএসসি পরীক্ষায় জিপিএ ৫ পেয়ে বেজায় খুশি জ্যোতি।


তিনি আরও বলেন, জ্যোতির সাফল্য একদিকে যেমন আমরা খুশি হচ্ছি। তেমন অন্যদিকে হতাশা আর চিন্তায় সময় কাটছে। আমরা তার ভবিষ্যিৎ নিয়ে চিন্তিত।


জ্যোতি জানান, দুর্ঘটনা আমার জীবনের সব সুখ কেড়ে নিয়েছে। তারপরও আমি সমাজের বোঝা হয়ে থাকতে চাইনি। আমি পড়াশোনা করে আবহাওয়াবিদ হতে চাই। এইচএসসি পাশ করে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার আশা আছে। বর্তমানে বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং করছি। তার পড়াশোনার জন্য তিনি সরকারের সহযোগিতা ও সবার কাছে দোয়া চেয়েছেন।


বিবার্তা/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com