আখাউড়া স্থলবন্দরে মাছ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার
প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২০:৩৯
আখাউড়া স্থলবন্দরে মাছ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার
ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ব্রাহ্মণবাড়িয়া আখাউড়া স্থল দিয়ে মাছ রপ্তানি বন্ধ ঘোষণার ৫দিন পর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছেন ভারতীয় ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়ার(ফেসাই)।


সোমবার (৬ ফেব্রুয়ারি) থেকে আবারো এই স্থল বন্দর দিয়ে ভারতের ত্রিপুরায় মাছ রফতানি শুরু হবে। এতে করে পুনরায় এ বন্দরে কর্মচাঞ্চলতা ফিরে আসবে বলে আশা করছে ব্যবসায়ীরা।


স্থলবন্দর সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ভারতে কেন্দ্রীয় সরকারের নির্দেশে ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়ার(ফেসাই) আগরতলা বন্দর দিয়ে বাংলাদেশ থেকে মাছ, শুটকি ও ফ্রুট জাতীয় পণ্য গত ১ ফেব্রুয়ারি থেকে আগামী ১ মার্চ পর্যন্ত রপ্তানি বন্ধ করে দেয়। এরপর থেকে ত্রিপুরা মুখ্যমন্ত্রীসহ রাজ্য সরকারের সংশ্লিষ্ট দপ্তরগুলো নড়েচড়ে বসেন। তারা কেন্দ্র সরকারে কাছে চিঠির মাধ্যমে জানান যেন এই বন্দর সেই নিষেধাজ্ঞার আওতাধীনের বাইরে রাখা হয়। সেই চিঠির পরিপ্রেক্ষিতে কেন্দ্র সরকার ও ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়ার (ফেসাই) এ বন্দরের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়। ফলে ৫দিন পর আগামীকাল থেকে এই বন্দর দিয়ে মাছ রপ্তানি শুরু হবে।


এ বিষয়ে আখাউড়া স্থলবন্দর আমদানি রপ্তানিকারক এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. শফিকুল ইসলাম জানান, ভারতের ত্রিপুরা রাজ্যটি বাংলাদেশ থেকে রপ্তানি হওয়া মাছের উপর নির্ভরশীল। মাছ রপ্তানি বন্ধ হওয়ায় এই রাজ্যের সাধারণ মানুষের সমস্যা পড়তে হবে বলে রাজ্য সরকার কেন্দ্রীয় সরকারের সাথে কথা বলে এই বন্দর দিয়ে মাছ রপ্তানি বন্ধের নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেন। এতে করে মাছ ব্যবসার সাথে জরিত শত শত ব্যবসায়ী এবং শ্রমিকরা তাদের কর্মসংস্থান ফিরে পাবে। সেইসাথে বাংলাদেশ সরকার শত শত কোটি টাকা রেমিটেন্স পাবে।


আখাউড়া স্থলবন্দরেরর সুপারিন্টেনডেন্ট মো. সামাউল ইসলাম জানান, যেহেতু আমাদের এই স্থল বন্দরটি রপ্তানি মুখি, সেই ক্ষেত্রে বেশির ভাগই হিমায়িত মাছ রপ্তানি হয়। কিন্তু ভারতের ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া খাদ্য নিরাপত্তা জনিত কারণ দেখিয়ে গত ১ ফেব্রুয়ারি থেকে আগামী ১মার্চ পর্যন্ত মাছ রপ্তানি বন্ধ রাখেন ভারতের স্থলবন্দর কর্তৃপক্ষ। এরপর থেকে দু'দেশের ব্যবসায়ীদের আলোচনার মাধ্যমে ও রাজ্য সরকারের অনুরোধে ভারতের ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া (ফেসাই) এই বন্দর দিয়ে মাছ রপ্তানি নিষেধাজ্ঞা তুলে নিয়ে পুনরায় মাছ রপ্তানির অনুমোদন দেয়। আগামীকাল থেকে আবারো ভারতে মাছ রপ্তানি শুরু হবে। পুনরায় মাছ রপ্তানি শুরু হলে বন্দরে রাজস্ব আদায়েও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।


বিবার্তা/আকঞ্জি/এমএইচ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com