চিলমারীতে এবার ৫ দিনব্যাপী পণ্ডিত বই মেলা
প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২১:৩৯
চিলমারীতে এবার ৫ দিনব্যাপী পণ্ডিত বই মেলা
চিলমারী প্রতিনিধি, কুড়িগ্রাম
প্রিন্ট অ-অ+

কুড়িগ্রামের চিলমারীতে ৫ম বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে পণ্ডিত বই মেলা। আগামী ১ মার্চ থেকে শুরু হয়ে এই মেলা চলবে ৫ মার্চ পর্যন্ত। পণ্ডিত বই মেলার আহ্বায়ক নাহিদ হাসান নলেজ বিষয়টি নিশ্চিত করেছেন।


নাহিদ হাসান জানান, প্রতিবারের মতো এবারও থানাহাট এ ইউ পাইলট সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হবে বই মেলা। মেলায় অতিথি হিসেবে থাকবেন অর্থনীতিবিদ লেখক আনু মোহাম্মদ ও বিশিষ্ট লেখক-সাংবাদিক মাহবুব মোর্শেদ, ভারত বিচিত্রার সম্পাদক অরিনদম চক্রবর্তি ও কবি শামস আল মমিন।


তিনি আরও জানান, মেলার প্রথম দিন রাজবংশী-অংপুরিয়া ভাষার ভাগ ও ভূমিকা, ২য় দিন পাঠাগার আন্দোলনের হাল, ৩য় দিন সিনেমা-টেলিভিশনে উত্তরবঙ্গের ভূমিকা, ৪র্থ দিন প্রকাশনা শিল্পে বাহের দেশ ও ৫ম দিন উপজেলাভিত্তিক সংস্কৃতিক চর্চা নিয়ে আলোচনা অনুষ্ঠিত হবে। এছাড়া রংপুর, লালমনিরহাট, গাইবান্ধা ও কুড়িগ্রামের লেখকদের মুখোমুখি অনুষ্ঠান থাকছে।


এদিকে পণ্ডিত বইমেলাকে কেন্দ্র করে চিলমারী উপজেলায় স্কুল ও মাদ্রাসায় বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বিতর্ক প্রতিযোগিতাটি পুরো ফেব্রুয়ারি মাসজুড়ে চলবে এবং পণ্ডিত বইমেলায় চূড়ান্তভাবে বিজয়ী ঘোষণা করা হবে।


গেলবার বইমেলা ছিল ৩দিন ব্যাপী। এ বছর ২দিন বাড়িয়ে ৫দিন করা হয়েছে। এর কারণ হিসেবে মেলা কমিটির আহ্বায়ক বলেন, স্থানীয় বইপ্রেমীদের আগ্রহের কারণে এইবার ৫দিন ব্যাপী মেলার আয়োজন করা হয়েছে। আগামী মাসের প্রথম দিনই এই মেলার উদ্বোধন করা হবে।


সিয়াম নামের এক শিক্ষার্থী বলেন, চিলমারীর এই বই মেলা শুধু একটা বই মেলা নয়। এটি চিলমারীর মানুষের মিলন মেলা। একটি সাংস্কৃতিক ও জ্ঞানের চর্চা কেন্দ্র এবং উন্নত মনন গঠনে উৎপাদনশীল ভাবধারার ঐকতান। আমরা অত্র অঞ্চলের সংস্কৃতিকে সাথে নিয়ে এগিয়ে যেতে বদ্ধ পরিকর। দিন দিন জনসম্পৃক্ততা বাড়ছে। মানুষ বই মেলায় আসছে, ঘুরে দেখছে বই কিনছে। এটাই তো আমাদের সর্বোচ্চ প্রাপ্তি। আমরা আশা করছি এবার ৩০ থেকে ৩৫ হাজার দর্শনার্থীর আগমন ঘটবে।


স্থানীয় অভিভাবক মাইদুল ইসলাম বলেন, পণ্ডিত বই মেলাটা এখন আমাদের চিলমারীর মানুষের কাছে একটা সংস্কৃতিতে পরিণত হয়েছে। আমরা কেউ কেউ অপেক্ষায় থাকি পন্ডিত বই মেলা হতে আর কয় মাস বাকি।মেলাটি আমাদের কাছে এখন উৎসব। বিদ্যালয়ের ছেলে-মেয়েরা মেলা উপলক্ষ্যে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে এবং শিখছে।এতে ছেলেমেয়েরা বইমুখী হচ্ছে। এই মেলাটি আমাদের ছেলে-মেয়েদের মধ্যে আমূল পরিবর্তন বয়ে আনবে বিশ্বাস করি।


বিবার্তা/রাফি/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com