বাউকুল চাষে ভাগ্য বদলেছে মাসুমের
প্রকাশ : ২২ জানুয়ারি ২০২৩, ১৬:০০
বাউকুল চাষে ভাগ্য বদলেছে মাসুমের
ইন্দুরকানী প্রতিনিধি, পিরোজপুর
প্রিন্ট অ-অ+

বাউকুল একপ্রকার উচ্চফলনশীল কুল। এটি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কর্মরত উদ্ভিদ বিজ্ঞানীদের গবেষণার ফসল। এটি বিশেষভাবে লাভজনক ফলজ। বাউকুল দেশের অনেক অঞ্চলে আপেল কুল হিসেবেও পরিচিত। স্বল্প খরচে অধিক লাভ এবং ঝুঁকি কম থাকায় বেকার যুবসমাজ ও চাষীদের একটি বিরাট অংশ এ কুল চাষের দিকে ঝুঁকে পড়েছেন।


পিরোজপুর জেলার ইন্দুরকানী উপজেলার চরনী পত্তাশী, কালাইয়া, পত্তাশী, রামচন্দ্রপুর বালিপাড়া ও দক্ষিণ ইন্দুরকানীর কৃষকরাও বাউকুল এবং বলসুন্দরি চাষ করে সফলতা পেয়েছেন হচ্ছেন। এতে অনেকেরই ভাগ্য বদলেছে।


বাউকুল চাষ করে ভাগ্য বদলানোদের একজন চরনি পত্তাশী গ্রামের লতিফ হাওলাদারের ছেলে মাসুম হাওলাদার। তিনি ১৫ কাটা সম্পত্তিতে বাউকুলের পাশাপাশি বলসুন্দরি কুল চাষ করে আসছেন। শুধু তাই নয় তিনি এই গাছের ফাঁকে বিভিন্ন প্রকারের সবজি চাষও করেন। বাউকুল গাছ লাগানোর ৬ থেকে ৭ মাসের মধ্যে ফল পাওয়া যায়। এই অল্প সময়ে মধ্যেই একটি গাছ থেকে কমপক্ষে ১৫ থেকে ২০ কেজি কুল পাওয়া যায়। এক একটি বাউকুলের ওজন ১০০ থেকে ১৫০ গ্রাম।বিভিন্ন হাট বাজারে প্রতি কেজি ৮০ টাকা থেকে ১০০ টাকা করে বিক্রি করেন এবং পাইকারি বিক্রি করে থাকেন। অল্প সময়ে ফসল বেশি।


কৃষক মাসুম হাওলাদার জানান, আমি কয়েক বছর ধরে এই বাউকুল ও বলসুন্দরী চাষ করে আসছি। আমার নিজের অভিজ্ঞতা দিয়ে যতটুকু পারি নিজেই কাজ করে যাচ্ছি। বিভিন্ন সময় কৃষি কাজ করে আসছি। এই ফল বাংলা সনের ফাল্গুণ মাসের শেষের দিক থেকে পুরাতন কুল গাছের ডাল কেটে ফেলে জমিতে সেচ ও পরিচর্যার কাজ শুরু। কার্তিক মাসের প্রথম দিকে কুল গাছে ফুল ধরার পর বিভিন্ন কীটনাশক স্প্রে করা হয়।


ইন্দুরকানী উপজেলা কৃষি কর্মকর্তা কামরুন নেছা সুমি জানান, কুল একটি মৌসুমী ফল। দেশের মানুষের বিকল্প খাদ্য হিসেবে ও পুষ্টি পূরণের অনেকটা সহায়ক করে। দেশের চাহিদা মিটিয়ে কুল বিদেশে রফতানি করে বিপুল পরিমান বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব বলে মনে করেন। তার উদ্যোগ স্বাগত জানাই। আমরা কৃষি অফিস থেকে যতটুকু পারি তাকে সার্বিক সহায়তা করে আসব।


বিবার্তা/শামীম/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com